তুরস্কের ইস্তাম্বুলে “বাংলাদেশ সাংস্কৃতিক সন্ধ্যা” আয়োজন

0

“বাংলাদেশ সাংস্কৃতিক সন্ধ্যা” আয়োজনের মধ্য দিয়ে মহান বিজয় দিবস উদযাপন করে তুরস্কের ইস্তানবুলের বাংলাদেশি শিক্ষার্থীরা ।

শনিবার (২১ ডিসেম্বর) শীতের সন্ধ্যায় ঐতিহাসিক তাকসিম ইসতিকলাল সড়কের পাশে অবস্থিত বেওলু পৌরসভার হলরুমে অনষ্ঠিত হয় এই বর্ণাঢ্য আয়োজন ।

যৌথভাবে এই আয়োজনে যুক্ত ছিল “বাংলাদেশ স্টুডেন্টস এসোসিয়েশন ইন তুরস্ক (BASAT)” এবং তুরস্ক সরকারি বৃত্তি কমিটি (YTB) ।

“বাংলাদেশ স্টুডেন্টস এসোসিয়েশন ইন তুরস্ক এবং তুরস্ক সরকারি বৃত্তি কমিটি  যৌথভাবে “ আয়োজন করে
“বাংলাদেশ স্টুডেন্টস এসোসিয়েশন ইন তুরস্ক এবং তুরস্ক সরকারি বৃত্তি কমিটি যৌথভাবে “
আয়োজন করে

এসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি ওমর ফারুক হেলালীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তুরস্ক সরকারি বৃত্তি কমিটির ইস্তানবুল কো-অর্ডিনেটর এমরে ওরুছ।

রাফিকুল হাসান রাফি এবং রায়হানা হানী’র যৌথ উপস্থাপনায় বাংলাদেশ ও তুরস্কের জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর আলাচনা পর্বে বীর শহীদদের গভীর শ্রদ্ধা ভরে স্মরণ করেন বক্তারা।

তারা বলেন, যে মহান চেতনায় উদ্বুদ্ধ হয়ে বাঙ্গালিরা মুক্তিযুদ্ধকালীন সময়ে দেশমাতার জন্য নিঃস্বার্থ অবদান রেখে গেছেন, সেই একই চেতনাকে হৃদয়ে ধারণ করে আমাদেরকেও দেশ ও জাতির কল্যাণে প্রবাসে কাজ করে যেতে হবে।”

বাংলাদেশ সাংস্কৃতিক সন্ধ্যায় তুরস্কের অতিথিরা
বাংলাদেশ সাংস্কৃতিক সন্ধ্যায় তুরস্কের অতিথিরা

অনুষ্ঠানে তুরস্কে বিশ্ববিদ্যালয় জীবনের বিভিন্ন অভিজ্ঞতা ও ক্যারিয়ার নিয়ে বক্তব্য প্রদান করেন ইস্তানবুল গেলিশিম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক জনাব মাজহারুল ইসলাম রবিন।

এ সময় “বাংলাদেশ স্টুডেন্টস এসোসিয়েশন ইন তুরস্ক (BASAT)” এবং তুরস্ক সরকারি বৃত্তি কমিটি (YTB) এর কর্মকাণ্ডের ওপর দুটি ভিডিও চিত্র প্রদর্শিত হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় অংশে ইস্তাম্বুলে অবস্থিত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলার ঐতিহ্যবাহী পুথিপাঠ, ভাওয়াইয়া গান, কবিতাবৃত্তি এর পাশাপাশি নাচ পরিবেশন করেন বাংলাদেশি বংশোদ্ভূত ফারিয়া মাকবুলে।

ইস্তানবুল যাঈম বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত মুজাহিদুল ইসলাম তৌহিদের কন্ঠে জেমস এর “আমার সোনার বাংলা” উপস্থিত দর্শককে আরেকবার মুগ্ধ করে তোলে।

বাংলার ঐতিহ্যবাহী পুথিপাঠ এবং সংস্কৃতির উপর ফ্যাশন শো
বাংলার ঐতিহ্যবাহী পুথিপাঠ এবং সংস্কৃতির উপর ফ্যাশন শো

এছাড়াও আব্দুল্লাহ মোহাম্মদ জাবেদ এর উপস্থাপনায় “কুইজ” প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং বিজয়ীদেরদের মাঝে পুরস্কার বিতরন করা হয়।

সবশেষ আয়োজন ছিল বাংলাদেশের সংস্কৃতির উপর ফ্যাশন শো । অংশ নেন বাংলাদেশি শিক্ষার্থী তারিফা কানিজ, সাইয়্যেদ মাগফুর আহমাদ, নাসরুজ্জামান নাঈম, আল আমিন মনি, আহনাফ ও সাহাদাত শোহান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...