জার্মানির ইউবিএফের সঙ্গে বেপজার চুক্তি

জার্মান কোম্পানি ইউবিএফ ব্রাইডাল এবং বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) মধ্যে ল্যান্ডলিজ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তির আওতায় আদমজী ইপিজেডে গার্মেন্ট কারখানা স্থাপনের জন্য জার্মান মালিকানাধীন ইউবিএফ ব্রাইডালকে অনুমতি দিয়েছে বেপজা।

বুধবার জার্মানির রাজধানি বার্লিনে বাংলাদেশ দূতাবাসে দুইপক্ষের মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়। করোনা মহামারীর কারণে বিনিয়োগকারীরা প্রয়োজনীয় কাগজপত্র স্বাক্ষর করতে বাংলাদেশে ভ্রমণে বিভিন্ন বিধিনিষেধ থাকায় অনলাইনে চুক্তি স্বাক্ষরের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে। প্রথমবারের মতো বার্লিন দূতাবাস চুক্তি স্বাক্ষর সহজতর করতে যাবতীয় আয়োজন সম্পন্ন করে; যাতে বিনিয়োগ প্রকল্পটি কোনো প্রকার বাধা ছাড়াই বাংলাদেশে বিনিয়োগ করতে পারে।

জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মো. মোশারফ হোসেন এনডিসির উপস্থিতিতে বাংলাদেশ দূতাবাসে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দেন ইউবিএফ ব্রাইডালের চেয়ারম্যান বার্তোস্ত ভোডস্কি এবং এমডি অ্যাড্রিয়ান গাজাক । বাংলাদেশ থেকে অনলাইনে যোগ দেন বেপজার সদস্য (ইনভেস্টমেন্ট প্রমোশন) মো. মাহমুদুল হোসেন খান এবং জেনারেল ম্যানেজার তানভীর হোসেন।

Travelion – Mobile

দূতাবাসের বাণিজ্যিক কাউন্সিলর মো. সাইফুল ইসলাম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এবং বাংলাদেশের পক্ষে চুক্তি স্বাক্ষরের যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন।

কোম্পানিটি বাংলাদেশে প্রায় ১২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করছে এবং তাদের অন্যতম সফল কারখানা পোল্যান্ড থেকে বাংলাদেশে স্থানান্তর করবে। এ কোম্পানি বিবাহের পোশাক উৎপাদন করার পাশাপাশি ইউরোপীয় এবং ক্রমবর্ধমান আন্তর্জাতিক বাজারের জন্য ২৭টি ব্রাইডাল আইটেমও উৎপাদন করবে।

রাষ্ট্রদূত মো. মোশারফ হোসেন এনডিসি, বিনিয়োগকারীদের অভিনন্দন জানিয়ে সর্বাত্মক সহায়তার আশ্বাস দিয়েছিলেন। বর্তমানে পোল্যান্ডে প্রতিষ্ঠানটির যে চারটি কারখানা রয়েছে তা পর্যায়ক্রমে বাংলাদেশে স্থানান্তরিত হবে বলে রাষ্ট্রদূত আশাবাদ ব্যক্ত করেন।

বেপজার সদস্য মো. মাহমুদুল হোসেন খান বিনিয়োগকারীদের বাংলাদেশের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন। তিনি বাংলাদেশ দূতাবাসকে প্রথমবারের মতো ভার্চুয়ালি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান আয়োজনে সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!