জর্ডানের শ্রমমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রদূতের বৈঠক

জর্ডানের নব নিযুক্ত শ্রম এবং বিনিয়োগ বিষয়ক মন্ত্রী ডা. মাইন আল-কাতামিনের সঙ্গে বিশেষ বৈঠকে মিলিত হয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবহান।

রবিবার (১ নভেম্বর) মন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে উভয় দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি এবং স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। বিশেষত করোনা মহামারির কারণে ছুটিতে দেশে গিয়ে ফিরতে না পারা প্রবাসী বাংলাদেশি কর্মীদের জর্ডানে ফেরার সম্ভাবনা নিয়েও শ্রমমন্ত্রীর সাথে কথা বলেন রাষ্ট্রদূত নাহিদা সোবহান ।

তিনি মন্ত্রীকে ছুটিতে বাংলাদেশে গিয়ে ফিরতে না পারা যে সকল প্রবাসী বাংলাদেশির ভিসা বা আকামার মেয়াদ শেষ হয়ে গিয়েছে তাদের জর্ডানে ফেরত আনার জন্য অনুরোধ জানান ।

Travelion – Mobile

মন্ত্রী ডা. মাইন আল-কাতামিন বলেন যে, জর্ডানের সরকারের শ্রম মন্ত্রণালয় বিভিন্ন খাতে ব্যবসায়িক কাজের তদারকির মাধমে শ্রম আইন রক্ষা নিশ্চিত করবে । যা কিনা একই সাথে জর্ডানি এবং প্রবাসী কর্মীদের জন্য নিরাপদ কাজের পরিবেশ নিশ্চিত হবে।

তিনি আরও জানান, তাঁর মন্ত্রণালয় প্রবাসী কর্মীদের কাছ থেকে যে কোনও অভিযোগ গ্রহন এবং তার বিধান নিশ্চিত করতে প্রস্তুত। এছাড়া তাঁর মন্ত্রণালয় শ্রমিকদের অধিকার ও কর্তব্য সম্পর্কে বিভিন্ন ভাষায় সচেতনতা পুস্তিকা এবং ভিডিও ডকুমেন্টারি প্রস্তুত করছে যাতে বিভিন্ন ভাষাভাষীর সর্বাধিক সংখ্যক প্রবাসী কর্মীদের মধ্যে এ সকল বিষয়ে সচেতনতা বাড়ানো যায়। এ লক্ষ্যে বাংলাদেশি প্রবাসী কর্মীদের জন্য বাংলা ভাষায় সচেতনতা পুস্তিকা প্রনয়ণে জর্ডানের শ্রম মন্ত্রণালয় ও বাংলাদেশ দূতাবাস একসাথে কাজ করবে।

রাষ্ট্রদূত নাহিদা সোবহান জর্ডানে বাংলাদেশিসহ সকল প্রবাসী শ্রমিকদের সুস্বাস্থ্য ও অধিকার রক্ষায় নবনিযুক্ত শ্রম মন্ত্রীর উদ্যোগের প্রশংসা করেন।

বৈঠকে পারস্পরিক অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ভবিষ্যতে দুই দেশের মধ্যে বিনিয়োগের সম্ভাবনার বিষয়েও আলোচনা করা হয়।

রাষ্ট্রদূত নাহিদা সোবহান দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি, বাংলাদেশি কর্মীদের কাজের ক্ষেত্র বিস্তৃতকরণ, বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্র সম্প্রসারনের লক্ষ্যে জর্ডানের সাথে বানিজ্য প্রতিনিধি দলের সফর বিনিময় বিষয়ে জর্ডান সরকারের ফলপ্রসূ সহযোগিতার আশা করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!