চীনে করোনাভাইরাস চিকিৎসায় রোবট মোতায়েন (ভিডিও)

0

করোনাভাইরাস মোকাবিলায় সবধরনের প্রচেষ্টা চালিযে যাচ্ছে চীন। এবার এই ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় মোতায়েন করা হল রোবট ।

দেশটির করোনভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল হুবেই প্রদেশের উহান শহরের প্রধান হাসপাতালগুলোতে ৩০টি রোবট মোতায়েন করা হয়েছে।

হাসপাতালগুলোর আইসোলেশন ওয়ার্ড, আইসিইউ, নিয়ন্ত্রণ কক্ষসহ রোগীদের বিভিন্ন সেবা দেওয়ার জন্য রোবটগুলো ব্যবহার করা হচ্ছে। জীবাণু প্রতিরোধ থেকে শুরু করে কোয়ারেন্টাইন ওয়ার্ডে খাবার ও ওষুধ সরবরাহের কাজ করছে রোবটগুলো।

রোবটের নির্মাতা প্রতিষ্ঠান সাংহাই এন্টারপ্রাইজের প্রধান নির্বাহী কর্মকর্তা প্যান জিং জানান, সাদা রোবটগুলোর ‘মাথায়’ একটি হাইড্রোজেন পারঅক্সাইড স্প্রেয়ার এবং ‘পেটে’ ৯টি আলট্রাভায়োলেট রশ্মি রয়েছে।
মানুষ ও যন্ত্রপাতির সহাবস্থান থাকা যেকোনো পরিবেশে একাধিক কাজ করতে সক্ষম এসব রোবট। এছাড়া নেভিগেশন প্রযুক্তির সহায়তায় এই রোবটগুলো স্বয়ংক্রিয়ভাবেই যেকোনো বাধা এড়াতে সক্ষম

এই মহামারির বিরুদ্ধে লড়াইয়ের জন্য দেশের কৃত্রিম বুদ্ধিমত্তা খাতকে (এআই) প্রযুক্তি দিয়ে সহায়তা করার আহ্বান জানিয়েছে চীন সরকার। করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি হ্রাস করতে এই মহামারির বিরুদ্ধে লড়াইয়ে যোগ দিচ্ছে রোবট।

এ দিকে চীনের সবচেয়ে বড় রোবট নির্মাতা প্রতিষ্ঠান সিয়াসুন গত বুধবার উত্তর-পূর্ব চীনের লিয়াওনিং প্রদেশের রাজধানী শেনিয়াংয়ে বিভিন্ন হাসপাতাল ও প্রতিষ্ঠানকে ২১টি রোবট ও ১০টি বৈদ্যুতিন বেড অনুদান দিয়েছে।

Robots join coronavirus fight in Chinese hospitals

Robots are helping medical workers in China fight the coronavirus outbreak, and some of them can take the temperatures of 10 people simultaneously.For the latest on the viral outbreak: sc.mp/coronavirusoutbreak

Posted by South China Morning Post on Saturday, February 8, 2020

উন্নত প্রযুক্তি যেমন লেজার পজিশনিং, বুদ্ধিমান নেভিগেশন এবং মানব-কম্পিউটার মিথস্ক্রিয়ান মাধ্যমে মেডিকেল রোবটগুলি স্বাস্থ্যকর্মীদের জীবাণুনাশক স্প্রে করতে এবং রোগীদের কাছে ওষুধ সরবরাহ করতে সহায়তা করতে পারে।

স্বৈদ্যুতিন বেড সংক্রামিত রোগীদের বিছানায় খেতে দেয় এবং তাদের উঠে-বসতে এবং শুয়ে পড়তে সহায়তা করে। অন্যদিকে, মানুষের চেহারা এবং কণ্ঠস্বর চিনতে সক্ষম খাবার বিতরণকারী রোবটগুলি ভাইরাসে আক্রান্ত অঞ্চল থেকে আসা দর্শনার্থীদের জন্য পরিষেবা সরবরাহ করছে, মানুষের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ এড়ানোর জন্য।

সিয়াসুনের রোবট ব্যবহৃত চীন মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রথম হাসপাতালটির ভাইস প্রেসিডেন্ট টেং ওয়েইউ বলেন কিছু কিছু কাজে চিকিৎসক ও নার্সদের জায়গায় বুদ্ধিমান রোবটগুলাে ব্যবহার করা যায়, ফলে সংক্রামিত হওয়ার সম্ভাবনা হ্রাস পায়।”

সিয়াসুন এবং চীনা বিজ্ঞান একাডেমির শেনিয়াং ইনস্টিটিউট অব অটোমেশন এরই মধ্যে এমন একটি রোবটও বিকাশ করেছে যেটিকে ভাইরাসের জন্য গলা পরীক্ষা করতে নার্সের প্রতিস্থাপন করা যাবে ।

এছাড়া করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ সম্পর্কে জনসাধারণকে অবহিত করার জন্য সাংহাইয়ের রাস্তা ও পার্কগুলোতে টহল দেওয়া শুরু করেছে বেশ কয়েকটি রোবট।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।