গ্রিস থেকে ৮ অনিয়মিত বাংলাদেশিকে ফেরত

0

গ্রিস থেকে আবারো ৮ জন অনিয়মিত প্রবাসী বাংলাদেশিকে দেশে ফেরত পাঠানো হয়েছে।

গত সোমবার (১৭ অক্টোবর) রাতে একটি ফ্লাইটে ঢাকায় ফেরত পাঠানো হয় তাদের। বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ কমিউনিটির একাধিক নির্ভরযোগ্য সূত্র।

এ নিয়ে চতুর্থবারের মতো গ্রিস থেকে অনিয়মিত বাংলাদেশিদের ফেরত পাঠানো হল।

Travelion – Mobile

সম্প্রতি বাংলাদেশ ও গ্রিসের মধ্যে জনশক্তি রপ্তানি সংক্রান্ত বিষয়ে সমঝোতা স্মারক সই হয়েছে। এ চুক্তিতে রয়েছে নতুন জনশক্তি রপ্তানী ও অনিয়মিতদের বৈধ করনের কথা ছিল।

>গ্রিসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

এরই মাঝের ৮ বাংলাদেশিকে ফেরত পাঠানোর ঘটনায় বিভিন্ন ক্যাম্পে থাকা এবং অনিয়মিত বাংলাদেশিদের মধ্যে কিছুটা উদ্বেগ দেখা গেছে।

তবে গ্রিস কর্তৃপক্ষ বাংলাদেশ দূতাবাসকে জানিয়েছে, এ ৮ জনের আশ্রয় আবেদন বাতিল হয়েছে এবং তারা এখানে কোন ভাবেই বসবাসের সুযোগ বা বৈধতার আওতায় আসতে পারবেন না। তাই তাদেরকে ফেরত পাঠানো হয়েছে ।

আরও পড়তে পারেন : গ্রিসের হিমঘর থেকে দেশে ফিরছে হত্যার শিকার রুনার মরদেহ

গ্রিসে বসবাস করেন প্রায় ৩০ হাজারেরও বেশি বাংলাদেশি। গ্রিক সরকারের পরিসংখ্যান অনুযায়ী বৈধ অনুমতি নিয়ে দেশটিতে বসবাস করা বাংলাদেশিদের সংখ্যা প্রায় সাড়ে ১২ হাজার।

এর বাইরে অনেকে রয়েছেন যাদের বসবাসের অনুমতি নেই বা আশ্রয় আবেদন বাতিল হয়েছে।

গ্রিক সরকারের তথ্যমতে, ২০১৬ সালের পর বাংলাদেশে ২০২১ সালের ডিসেম্বর মাসে ১৯ জনকে ফেরত পাঠানো হয়। সমন্বিত পুলিশি অভিযানে ১৯ বাংলাদেশিকে আটক করে সরাসরি বাংলাদেশে পাঠিয়ে দেয়া হয়েছিল।

আরও পড়তে পারেন : তুরস্ক সীমান্তে ৯২ নগ্ন অভিবাসীকে উদ্ধার করেছে গ্রিস

এর ৬ মাস পর চলতি বছরের গেল জুলাই মাসে গ্রিসের মিনেদি ক্যাম্প ও সাইপ্রাস থেকে ২৭ জন বাংলাদেশিকে ফেরত পাঠানো হয়েছে। এরপর ‘অনিয়মিত বাংলাদেশিদের’ গণহারে গ্রেফতার করা হচ্ছিল।

সংশ্লিষ্টরা বলছেন, ইউরোপের দেশগুলো থেকে এমন অভিবাসীদের ফেরত পাঠানোর ক্ষেত্রে ২০১৭ সালে বাংলাদেশের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের স্ট্যান্ডার্ড অপারেশন প্রসেডিউর্স চুক্তি হয়।

>গ্রিসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

এ চুক্তির আওতাতেই ইউরোপিয়ান ইউনিয়নের আইন অনুযায়ী অনিয়মিত বাংলাদেশিদের ফেরত পাঠানো হচ্ছে।

al sohar – mobile

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন