গোল্ডেন ভিসার মাধ্যমে ৬ বিলিয়ন ইউরো সংগ্রহ করেছে পর্তুগাল

0

ইউরোপীয় দেশ পর্তুগাল, বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার ‘গোল্ডেন ভিসা’-এর মাধ্যমে ৯ বছরে ৬ বিলিয়ন ইউরোর বেশি তহবিল সংগ্রহ করেছে। ২০১২ সালের অক্টোবরে চালু হওয়া ইনভেস্টমেন্ট রেসিডেন্স পারমিট (এআরআই) নামের এই কর্মসূচির মাধ্যমে আসা বিনিয়োগ পর্তুগিজদের কোষাগারকে শক্তিশালী করে চলেছে।

দেশটির ফরেনার্স অ্যান্ড বর্ডার সার্ভিস (SEF) থেকে পাওয়া তথ্য অনুসারে, এই বছরের অক্টোবর মাসে এআরআই অনুদান কর্মসূচির ৯ বছর পূর্তিতে ৬ বিলিয়ন ইউরো অতিক্রম করে। শুধুমাত্র অক্টোবরেই, বিনিয়োগ বেড়েছে ৪৬.৪ বিলিয়ন ইউরো৷

৯ বছরে, জাতীয়তার দিক থেকে, চীন ভিসা বরাদ্ধ এগিয়ে রয়েছে। চীনের ৫,০০১ জন, তারপরে ব্রাজিল ১,০৩৮, তুরস্ক ৪৭৬, দক্ষিণ আফ্রিকা ৪২২ এবং রাশিয়ার ৪০৯ জন নাগরিক পর্তুগালের গোল্ডেন ভিসা নিয়েছে।

নয় বছরে বিনিয়োগ হওয়া ৬ বিলিয়নের বেশি ইউরোর মধ্য বেশিরভাগই রিয়েল এস্টেট কেনার সাথে সঙ্গতিপূর্ণ, যা অক্টোবরে মোট ৫,৪৩৪,৬৪৪,০৩৫ ইউরো ছিল। শহুরে পুনর্বাসনের জন্য কেনার পরিমাণ ছিল ৩৪১,৯১৯,৩৩৯ ইউরো।

বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্যে এই কর্মসূচি নেওয়ার পর থেকে, ১০ হাজার ৮৭টি গোল্ডেন ভিসা প্রদান করা হয়েছে। এর মধ্যে ৯ হাজার ৪৫০ জন বিদেশি রিয়েল এস্টেট কেনার মাধ্যমে ভিসা নিয়েছেন, যার মধ্যে ৯৫০ টি ভিসা শহুরে পুনর্বাসনের ।

এসইএফ পরিসংখ্যান অনুসারে, অক্টোবরে, গোল্ডেন ভিসার মাধ্যমে আসা ৪৬.৪ মিলিয়ন ইউরো বিনিয়োগে বছরের ৬২ শতাংশ বেড়েছে, যা সেপ্টেম্বরের তুলনায় ৭২ শতাংশ বেশি ।

অক্টোবরে ৮৭টি গোল্ডেন মঞ্জুর করা হয়েছিল, যার মধ্যে ৭৫টি রিয়েল এস্টেট অধিগ্রহণের সাথে সম্পর্কিত (২৮টি শহুরে পুনর্বাসনের জন্য) এবং ১১ টি মূলধন স্থানান্তরের মাপকাঠিতে দেওয়া হয়। রিয়েল এস্টেট কেনার মোট বিনিয়োগ ছিল ৩৯.৬ মিলিয়ন ইউরো, যার মধ্যে ৯.৫ মিলিয়ন ছিল শহুরে পুনর্বাসনের জন্য, যেখানে মূলধন স্থানান্তর মোট ৬.৫ মিলিয়ন ইউরো।

দেশ অনুসারে, অক্টোবরে চীনকে ১৫টি, মার্কিন যুক্তরাষ্ট্র ১৪, ভারত ও রাশিয়া ৮টি করে এবং দক্ষিণ আফ্রিকা চারটি গোল্ডেন ভিসা নিয়েছে।

কর্মসূচির শুরু থেকে ৯ বছরে, পরিবারের সদস্যদের পুনর্মিলন করার জন্য ১৭,০১৪টি আবাসিক অনুমতি দেওয়া হয়েছে , যার মধ্যে এই বছরে ছিল ৯৬৪টি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন