কোরিয়ায় বাংলাদেশি শিশু-কিশোরদের ‘মাতৃভাষা শিক্ষা’ কোর্স চালু

0

দক্ষিণ কোরিয়ায় বসবাসরত বাংলাদেশি শিশু-কিশোররা যাতে বিদেশে অবস্থানের কারণে মাতৃভাষা শিক্ষালাভ হতে বঞ্চিত না হয় সে লক্ষ্যে বাংলা ভাষা শিক্ষা প্রদানের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ দূতাবাস। দূরশিক্ষণের মাধ্যমে চালু করা হয়েছে ভাষা শিক্ষা কোর্স।

শনিবার (৯ জানুয়ারি) ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় এই কার্যক্রম। Teach for Bangladesh-এর সহেযাগিতায় এই এই কার্যক্রমের আওতায় মাতৃভাষার পাশাপাশি ইংরেজি ভাষাও শেখানো হবে ।

প্রধান অতিথি হিসেবে কোর্সের উদ্বোধন করে সাবেক সংসদ সদস্য রুবী রহমান দক্ষিণ কোরিয়ার বাংলাদেশি শিশু কিশোরদের জন্য ভাষা শিক্ষা কোর্স চালুর জন্য বাংলাদেশ দূতাবাসকে অভিনন্দন ও ধন্যবাদ জানান।

কোর্সের সার্বিক সফলতা কামনা করে তিনি বলেন, প্রবাসে থেকেও বাংলা ভাষার গুরুত্ব অনুধাবন করে এবং আসন্ন ভাষার মাসকে সামনে রেখে এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবি রাখে।

বিশেষ দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে সকল ভাষা শহীদ, মুক্তিযোদ্ধা এবং বীরাঙ্গনাদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। সেইসাথে শ্রদ্ধা জানান জাতির পিতা বঙ্গব্ন্ধু শেখ মুজিবুর রহমানকে যিনি একটি স্বাধীন সার্বভৌম দেশ উপহার দিয়েছেন, ভাষার নামে সে দেশ-বাংলাদেশ।

রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন যে, দূতাবাসের এই উদ্যোগের ফলে প্রবাসে বসবাসরত শিশু কিশোরেরা তাদের ভাষা, ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে জানবার সুযোগ লাভ করবে।

Teach for Bangladesh-এর পরিচালক মালিহা ফৌজিয়া এ ভাষা শিক্ষা কোর্সের প্রশংসনীয় উদ্যোগের সঙ্গে তার সংস্থাকে সহযোগী করবার জন্য বাংলাদেশ দূতাবাসকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

কোর্সের শিক্ষিকা সাদিয়া আফরিন বিনতে আজাদ প্রবাসে বসবাসরত শিশু কিশোরদেরকে দূরশিক্ষণের মাধ্যমে ভাষা শিক্ষার সুযোগ করে দেয়ার জন্য দূতাবাসকে ধন্যবাদ জানানোর পাশাপাশি এ কোর্স সম্পর্কে অভিভাবকদের পাঠ্যসূচী ও তার শিক্ষাদান পদ্ধতি সম্পর্কে সংক্ষিপ্ত ধারনা প্রদান করেন।

অনুষ্ঠানে জানানো হয়, সিউল দূতাবাসের উদ্যোগে দক্ষিণ কোরিয়াপ্রবাসী আমিনুল রহমানের তত্ত্বাবধানে বর্তমানে ১১ জন কোরিয়ান শিক্ষার্থীকে গত নভেম্বর মাস হতে বাংলা ভাষা শিক্ষা প্রদানের কার্যক্রম চলমান রয়েছে। তাছাড়া, Hoby Korea নামক কোরিয়ান এনজিও এর মাধ্যমে এ পর্যন্ত ৪০ জন কোরিয়ান কিশোরদেরকেও বাংলাদেশ সম্পর্কে নিবন্ধ প্রকাশের জন্য সনদপত্র প্রদান করা হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।