কোরিয়ার জর্জ ম্যাশন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বাংলাদেশ দূতাবাসের শিক্ষা সহযোগিতার সমঝোতা

দক্ষিণ কোরিয়ার খ্যাতনামা শিক্ষাপ্রতিষ্ঠান জর্জ ম্যাশন বিশ্ববিদ্যালয় এবং সিউলে বাংলাদেশ দূতাবাসের মধ্যে শিক্ষা সহযোগিতা সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্মাক্ষরিত হয়েছে। এর মধ্য দিয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের জর্জ ম্যাশন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে শিক্ষার সুযোগ বৃদ্ধিসহ যোগ্য শিক্ষার্থীদের জন্য বৃত্তি লাভের সুযোগ তৈরি হল।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ডিন দপ্তরে এই চুক্তি স্বাক্ষর হয়। বাংলাদেশ দূতাবাসের পক্ষে দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত রাষ্ট্রদূত আবিদা ইসলাম ও জর্জ ম্যাশন বিশ্ববিদ্যালয়ের পক্ষে ক্যাম্পাস ডিন ড. রবার্ট ম্যাটজ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

আগামী ৩ বছরের জন্য কার্যকর এই সমঝোতা স্মারকের কার্যক্রমের মধ্যে রয়েছে শিক্ষাসংক্রান্ত তথ্য ও উপকরণ বিনিময়, জর্জ ম্যাশন বিশ্ববিদ্যালয়ের কোরিয়া ক্যাম্পাস সম্পর্কে বাংলাদেশের শিক্ষার্থীদের অবহিতকরণ, শিক্ষার সুযোগ সংক্রান্ত তথ্য বিনিময়, যোগ্য শিক্ষার্থীদের জন্য বৃত্তির সুপারিশ ইত্যাদি।

Travelion – Mobile

এই সমঝোতা স্মারকের ফলে যোগ্য বাংলাদেশী শিক্ষার্থীগণ সর্বোচ্চ ছয় বছরের জন্য শিক্ষা বৃত্তি (টিউশন ফির ৫০ ভাগ পর্যন্ত হ্রাস) পেতে পারেন। তাছাড়া, এ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষাদান কর্মসূচি ইংরেজিতে পরিচালিত হবে এবং শিক্ষার্থীগণ যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয়ের সমমানের ডিগ্রি অর্জন করতে পারবেন। এছাড়া, শিক্ষার্থীগণ মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় মূল ক্যাম্পাসে তাদের শিক্ষাবর্ষের কিছু সময় অতিবাহিত করারও সুযোগ পাবেন।

জর্জ ম্যাশন বিশ্ববিদ্যালয় কমনওয়েলথ অফ ভার্জিনিয়ার একটি শিক্ষা প্রতিষ্ঠান এবং সংস্থা যার সদর দপ্তর যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় অবস্থিত। দক্ষিণ কোরিয়ার ইনচনে উক্ত বিশ্ববিদ্যালয়টির একটি শাখা ক্যাম্পাস রয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!