কোরিয়ার চুংবুক বিশ্ববিদ্যালয় পরিদর্শনে বাংলাদেশের রাষ্ট্রদূত

0

দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলােদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম দেশটির খ্যাতনামা উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান চুংবুক জাতীয় বিশ্ববিদ্যালয় (সিবিএনইউ) এবং আন্তর্জাতিক প্যারাসাইট রিসোর্স ব্যাংক (আইপিআরবি) পরিদর্শন করেছেন।

গবেষণা, সহযোগিতা এবং বৈশ্বিক পদক্ষেপের বিষয়ে জানতেই রাষ্ট্রদূতের এই পরিদর্শন। তিনি সেখানে প্যারাসাইট রিসোর্স ডোনেশন ও বিশেষ লেকচার অনুষ্ঠানেও বক্তব্য রাখেন।

বুধবার (২৪ শে ফেব্রুয়ারি) পরিদর্শনকালে রাষ্ট্রদূত চুংবুক জাতীয় বিশ্ববিদ্যালয় (সিবিএনইউ)র প্রেসিডেন্ট অধ্যাপক সুকাব কিম, আইপিআরবি-এর চেয়ারম্যান প্রফেসর কিসন এস সঙ্গে মতবিনিময় করেন। চুংবুক বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশের রাষ্ট্রদূতের আগমনে আমরা খুবই আনন্দিত।

আন্তর্জাতিক প্যারাসাইট রিসোর্স ব্যাংক, চুংবুক ন্যাশনাল ইউনিভার্সিটি, চুংচিয়ংবুক-ডু প্রদেশ এবং বাংলাদেশের প্যারাসাইট রিসোর্স ব্যাংক আয়োজিত লেকচার অনুষ্ঠানে রাষ্ট্রদূত বাংলাদেশের প্যারাসাইট রিসোর্স ব্যাংকের বর্তমান কার্যক্রম এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে বর্তমান সহযোগিতা কার্যক্রমের প্রশংসা করেন।

বিশেষ লেকচার অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বাংলােদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম
বিশেষ লেকচার অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বাংলােদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলি কীভাবে গবেষণাকর্মে সহযোগিতা এবং পরিচালনার করতে পারে সে বিষয়ে মতামত তুলে ধরে রাষ্ট্রদূত বলেন, দক্ষিণ কোরিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে জ্ঞানচর্চা ও অভিজ্ঞতা বিনিময়ে আগ্রহী বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো। বাংলাদেশ দূতাবাস এই ধরনের জ্ঞান বিনিময়ভিত্তিক কার্যক্রমকে উৎসাহিত করে আসছে।

তিনি বাংলাদেশ থেকে আরও বেশি গবেষক যেন আসতে পারে সে ব্যাপারে চুংবুক বিশ্ববিদ্যালয়ের উদ্যোগের আশা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে সিবিএনইউর কলেজ অব মেডিসিনের ডিন অধ্যাপক সিওন মি পার্ক, কোরিয়া চুংচেং বুক-ডু-এর বায়ো ইন্ডাস্ট্রি ব্যুরোর ম্যানেজার ইউন-ইওং মেইং, গিয়ংস্যাং ন্যাশনাল ইউনিভার্সিটির কলেজ অফ মেডিসিনের প্রফেসর উন-মোক সোন, আইপিআরবির পরিচালক অধ্যাপক ডং মিন লি, চুংবুক ন্যাশনাল ইউনিভার্সিটির কলেজ অব মেডিসিনের প্রফেসর সেঙ্গজুন চোর সঙ্গেও বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন।

এ ছাড়া অনুষ্ঠানে কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসের বাণিজ্যিক কাউন্সিলর ডা. মো. মিজানুর রহমান, প্রথম সচিব (রাজনৈতিক) ও দূতালয় প্রধান সামুয়েল মুর্মু, দ্বিতীয় সচিব (কনস্যুলার) মিসপি সরেন এবং আইপিআরবি সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন