কোরিয়ায় আটকেপড়া প্রবাসীদের ভিসার মেয়াদ এক বছর বাড়ানোর প্রস্তাব

0

করোনা মহামারি পরিস্থিতিতে ভ্রমণ নিষেধাজ্ঞা ও বিমান স্বল্পতার কারণে যে সব প্রবাসী বা বিদেশি কর্মী দেশে ফিরতে পারছেন না তাদের ভিসার মেয়াদ ১ বছর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে দক্ষিণ কোরিয়ার জাতীয় সংসদে।

কোরিয়ান টাইমসের প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার কোরিয়ার জাতীয় সংসদে মতামতের জন্য সংসদে গৃহীত হওয়া বিদেশি কর্মসংস্থান আইনের সংশোধিত প্রস্তাবে বলা হয়, প্রাকৃতিক দুর্যোগ বা সংক্রামক রোগের কারণে ভ্রমণ নিষেধাজ্ঞার জন্য নিজ দেশে ফিরে যেতে অসুবিধার সম্মুখীন হওয়া অভিবাসী বা বিদেশী কর্মীদের চাকরির মেয়াদ অতিরিক্ত এক বছর বাড়ানো যেতে পারে। প্রস্তাবটি হয়েছে।

প্রস্তাব উত্থাপনকারী কোরিয়ার প্রধান বিরোধী পিপল পাওয়ার পার্টির (পিপিপি) রেপ লি জং বে বলেন, বৈশ্বিক স্বাস্থ্য সংকটের মধ্যে শ্রম ঘাটতি থেকে উত্তরণে বিদেশি কর্মী ও ব্যবসায়ীদের জন্য সহায়ক ব্যবস্থা হিসাবে এ প্রস্তাব করা হয়েছে। যা বিদেশীদের দেশ থেকে ফিরে যাওয়ার সক্ষমতা না আসা পর্যন্ত কাজের সুযোগ করে দিবে। স্থানীয় মালিকদের শ্রমিক সংকট সমাধানেও সহায়ক হবে।

তিনি আরও যুক্ত করেন, মহামারি পরিস্থিতির কারণে অনেক বিদেশী কর্মী তাদের কর্মসংস্থানকালীন ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও অবৈধভাবে থেকে যেতে বাধ্য হচ্ছেন। আবার অনেকে কোরিয়ায় পুনরায় ফিরে আসার আশায় ফিরে গেলেও দেশ থেকে বিমান ও যাতায়ত নিষেধাজ্ঞার কারণে আসতে পারছেন না।

এছাড়াও, সংশোধিত বিলে বিদেশী কর্মী নিয়োগের ক্ষেত্রে উৎপাদন নির্মাণ, সেবা, কৃষি ও মৎস্য শিল্পের পাশাপাশি খনিজ শিল্পকে যুক্ত করা হয়েছে। এই বিলের মাধ্যমে বিদেশী কর্মীদের থাকার ব্যাবস্থা আরো স্থিতিশীল হবে এবং ছোট ও মাঝারি আকারের ব্যবসা প্রতিষ্ঠানগুলি কার্যকরভাবে বিদেশী শ্রমিকদের ব্যবহার করতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে।

লি জং বে বলেন, ন্যূনতম মজুরি বৃদ্ধি ও কর্ম সময় কমে যাওয়ার কারণে কর্মীদের অতিরিক্ত চাহিদা বেড়ে গেছে, তবে কর্মক্ষম জনশক্তি কমাতে কোরিয়ার কিছু প্রতিষ্ঠান শ্রমিক সংকটে ভুগছে। এক্ষেত্রে নিয়োগকারীদের বিদেশী শ্রমিকদের উপর নির্ভর করা ছাড়া উপায় নেই।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন