কোরিয়ার বুসান চলচ্চিত্র উৎসবে ‘নোনাজলের কাব্য’ ও ‘ট্রানজিট’

0

করোনা মহামারিতে ভালো নেই বাংলাদেশের চলচ্চিত্র শিল্প। তবে এর মাঝেও স্বাধীনধারার নতুন নির্মাতাদের হাত ধরে আসছে দারুণ সুসংবাদ। এ বছর বাংলাদেশের দুটি সিনেমা আসছে এশিয়ার অন্যতম বৃহৎ চলচ্চিত্র উৎসব বুসান ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে।

দক্ষিণ কোরিয়ার বুসান শহরের হেউন্দে বিচ লাগোয়া এলাকায় প্রতি বছর অনুষ্ঠিত হয় বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (বিআইএফএফ), আগে যার পরিচিত ছিল পুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ১৯৯৬ সালে শুরু হওয়া এই চলচ্চিত্র উৎসব এখন এশিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ ও বৃহত্তম চলচ্চিত্র উৎসব হিসেবে বিবেচিত হচ্ছে।

প্রতিবছর পূর্ণ ও স্বল্পদৈর্ঘ্য মিলিয়ে প্রায় ৩০০টি সিনেমা প্রদর্শিত হয় বুসান উৎসবে। কিন্তু মহামারির বাস্তবতায় এ বছর বিশ্বের ৬৮টি দেশের ১৯২টি সিনেমা নিয়ে চলবে এই উৎসব। আর সেখানেই জায়গা করে নিয়েছে রেজওয়ান শাহরিয়ার পরিচালিত ‘নোনাজলের কাব্য’ আর আরিক আনাম খান পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ট্রানজিট’।

আগামী ২১ থেকে ৩০ অক্টোবর অনুষ্ঠিত হবে এই আয়োজন। এই উৎসবে নোনাজলের কাব্য প্রদর্শিত হবে ২৮ অক্টোবর বুধবার সকাল দশটায় বুসান সিনেমা সেন্টার, সিনেমা-২ তে। অন্যদিকে আরিফ আনাম খান পরিচালিত ট্রানজিট প্রদর্শিত হবে ২৯ অক্টোবর, বৃ্হস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায়।

দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম দেশটি প্রবাসী বাংলাদেশিদের ২৮ ও ২৯ অক্টোবর বুসানে নোনাজলের কাব্য ও ট্রানজিট চলচ্চিত্র দেখার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, “চলচ্চিত্রই পারে মানুষে মানুষে জাতিতে জাতিতে সম্পর্ক দৃঢ় করতে। এমন মর্যাদাপূর্ণ উৎসবে বাংলাদেশের অংশগ্রহণ নিঃসন্দেহে গর্বের বিষয়।”

তরুণ প্রতিভাবান নির্মাতা রেজওয়ান শাহরিয়ার সুমিত পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘নোনাজলের কাব্য’র আন্তর্জাতিক যাত্রা এগিয়ে চলেছে। এর আগে গত ৭ থেকে ১৮ অক্টোবর অনুষ্ঠিত ৬৪তম বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শনের জন্যও নির্বাচিত হয় ছবিটি। এই বছর সারা বিশ্ব থেকে মাত্র ৫৮টি ছবিকে স্থান দেওয়া হয়েছে ‘ফিচার ফিল্ম’ বিভাগে। এই চলচ্চিত্র উৎসব বিশ্বের প্রথম সারির চলচ্চিত্র উৎসবগুলোর একটি।

অন্যদিকে বুসান চলচ্চিত্র উৎসবে ‘অফিশিয়াল সিলেকশন’ পাওয়া বাংলাদেশের এক মাত্র পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘নোনাজলের কাব্য’। চৈতন্য তামহানের ‘দ্য ডিসাইপেল’ এবং ইভান আয়ারের ‘মাইলস্টোন’ এর মতো প্রশংসিত ছবির পাশাপাশি এটি প্রদর্শন করা হবে।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ট্রানজিট’ এর আগে যুক্তরাজ্যের এনকাউন্টার চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়েছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।