কুয়েতে ২ সপ্তাহের সরকারি ছুটি ও বিমান চলাচল বন্ধ ঘোষণা

করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে

0

করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে কুয়েতে ১২ মার্চ বৃহস্পতিবার থেকে দুই সপ্তাহের সরকারী ছুটি ঘোষণা করেছে দেশটির মন্ত্রীসভা। এ সময় সরকারী-বেসরকারি অফিস-আদালতসহ সকল কর্মক্ষেত্রে স্বাভাবিক কাজ স্থগিত থাকবে।

একই সঙ্গে মন্ত্রীসভা প্রাদুর্ভাব ঠেকানোর অংশ হিসেবে ১৩ই মার্চ শুক্রবার মধ্যরাত থেকে পরবর্তী বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত কুয়েতে বিমান চলাচল বন্ধের সিদ্ধান্তও ঘোষণা করেছে। এ সময়ে কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে আগমণী ফ্লাইট থাকবে বন্ধ। তবে কার্গো ফ্লাইটগুলি স্বাভাবিকভাবে চলবে।

বৃহস্পতিবার বিকেলের দিকে কুয়েত মন্ত্রীসভার এক জরুরী বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের কাঠামোয় নতুন পদক্ষেপ গ্রহণ ও ঘোষণা দেওয়ার জন্য সেফ প্যালেসে কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল খালেদ-এর সভাপতিত্বে মন্ত্রীসভার এই বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয় ।

সেফ প্যালেসে কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল খালেদ-এর  সভাপতিত্বে মন্ত্রীসভার এই বিশেষ বৈঠক
সেফ প্যালেসে কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল খালেদ-এর সভাপতিত্বে মন্ত্রীসভার এই বিশেষ বৈঠক

মন্ত্রীসভার বৈঠকের পর সেফ প্যালেসে এক সংবাদ সম্মেলনে সরকারী মুখপাত্র তারেক আল মাজরামের জানান, মন্ত্রীসভার গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী বৃহস্পতিবার ১২ই মার্চ থেকে ২৬শে মার্চ পর্যন্ত সরকারি ছুটি হবে এবং ২৭ ও ২৮ মার্চ দুদিন সাপ্তাহিক ছুটি থাকায়, ষোল দিন পর ২৯শে মার্চ রোববার থেকে সরকারী-বেসরকারি অফিস-আদালত পুনরায় খুলবে।

এছাড়াও কুয়েতের দুই সপ্তাহের সরকারি ছুটি চলাকালীন দেশটির সকল রেস্তোরাঁ, কফি শপ, জিমস্‌, ক্লাব, স্পােটর্স ক্লাব ও শপিং মল বন্ধ রাখার নির্দেশ প্রদান করেছে মন্ত্রীসভা।

এ দিকে মন্ত্রীসভার সিদ্ধান্তের প্রেক্ষিতে কুয়েতের ব্যাংকগুলি ১২ মার্চ বৃহস্পতিবার বন্ধ করবে এবং ২৯ মার্চ রবিবার পুনরায় খোলা হবে বলে কুয়েত ব্যাংকিং সমিতি (কেবিএ) বুধবার ঘোষণা করেছে।

কেবিএ বোর্ডের চেয়ারম্যান আদেল আল-মাজেদ বলেছেন, জরুরী স্বার্থে কুয়েতের ছয়টি প্রদেশে প্রতিটি ব্যাংকের একটি করে শাখা খোলা থাকবে।

তিনি আরও বলেন, ব্যাংকগুলি স্থানীয় ও আন্তর্জাতিক অর্থ স্থানান্তরসহ বৈদ্যুতিন পরিষেবাগুলি অব্যাহত রাখবে। ব্যাংকগুলি এটিএম বুথে নগদ অর্থসহ সরবরাহ করবে, যাতে মানুষ টাকা তুলতে পারে।

এদিকে ছুটি ঘোষণার পরপরই দেশজুড়ে শপিং মল গুলােতে নিত্যপ্রয়ােজনীয় জিনিষপত্র মজুদের লক্ষ্যে কুয়েতি ও প্রবাসীদের ভিড় লেগে যায়। অন্যদিকে প্রতিটি পেট্রাল পাম্পে যানবাহনের দীর্ঘ সারি দেখা যায়।

কুয়েতের স্বাস্থ্য মন্ত্রনালয় বুধবার নিয়মিত ব্রিফিংয়ে ঘোষণা করেছে যে গত ২৪ ঘন্টায় করোনাভাইরাস নতুন ৩ জন আক্রান্ত রোগী পাওয়া গেছে। এ নিয়ে দেশটিতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২ জনে।

ছুটি ঘোষণা পর কুয়েতের শপিং মলগুলাতে  নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে মানুষের ভিড়
ছুটি ঘোষণা পর কুয়েতের শপিং মলগুলাতে নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে মানুষের ভিড়

শনাক্ত হওয়া ৩ জনের মধ্যে একজন ইরান থেকে দেশে ফিরেছেন। বাকি একজন মিশরীয় এবং তৃতীয় জন সুদানি নাগরিক । আক্রান্তদের মধ্যে ৫ জন সূস্থ হয়ে উঠেছেন এবং এবং ৫ জন নিবিড় যত্নে রয়েছে, যার মধ্যে এক জনের অবস্থা আশংখাজনক।

স্বাস্থ্য মন্ত্রণালয় নাগরিক ও প্রবাসীদের সামাজিক সমাবেশ (দিওয়ানিয়াস) এবং অন্যান্য পরিবারিক ও সামাজিক সমাবেশ এড়াতে এবং সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে।

এদিকে বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা ঘোষণা করেছেন, মিশরেফ জেলার মেলা মাঠে করোনভাইরাস সংক্রমণের আগত প্রবাসীদের স্ক্রিনিংয়ের জন্য কর্তৃপক্ষ একটি নতুন কেন্দ্র প্রস্তুত এবং সজ্জিত করেছে।

সেবা বিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি আব্দুলাজিজ আল তাশা কুয়েতী সংবাদ সংস্থা- কুনার কাছে এক বিবৃতিতে বলেছিলেন যে, নতুন কেন্দ্রটিতে প্রতিদিন প্রবাসীদের পরীক্ষা কার্যক্রম চলবে।”

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...