কুয়েতে সেপ্টেম্বরে মেয়াদোত্তীর্ণ আকামার প্রবাসীরা নভেম্বরের সময়সীমা পাবেন না

0

কুয়েতে যে সব প্রবাসী কর্মির আকামার মেয়াদ গত ১ সেপ্টেম্বর শেষ হয়ে গেছে তাদের বিরুদ্ধে কঠোরভাবে আইন প্রয়োগ করার জন্য দেশটির রেসিডেন্সি বিষয়ক বিভাগকে নির্দশে দিয়েছে সর্বোচ্চ কর্তৃপক্ষ। নিরাপত্তা সংস্থার সূত্রের বরাতে এই তথ্য দিয়েছে আরবি দৈনিক আল-আনবা।

সূত্রটি ইঙ্গিত করেছে যে, প্রবাসী যাদের আকামার মেয়াদ গত ১ সেপ্টেম্বর শেষ হয়ে গেছে, তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘোষিত ৩০ নভেম্বরের সময়সীমা থেকে উপকৃত হবে না।

সূত্রটি আরও জানিয়েছে, সিদ্ধান্ত অনুযায়ী কেবলমাত্র যাদের আকামার মেয়াদ এ বছরের মার্চ থেকে আগস্ট পর্যন্ত শেষ হয়ে গেছে, তারাই শুধু ৩০ নভেম্বরের শেষ সময়সীমা থেকে উপকৃত হতে পারে।

যাদের আকামা সেপ্টেম্বরের শুরুতে শেষ হয়ে গেছে তাদের প্রত্যেককে দুই দিনার জরিমানা দিতে হবে, যদি না তারা রেসিডেন্সি বিষয়ক বিভাগের যে কোনও একটি এক্সটেনশন পেতে আবেদন করেন।

আরও পড়তে পারেন : নিজ দেশে আটকে আছে সোয়া ৪ লাখের বেশি কুয়েতপ্রবাসী

সূত্র জানিয়েছে, যাদের আকামা ১ সেপ্টেম্বর পরে শেষ হয়েছে তাদের নবায়ন না করার কোন যৌক্তিকতা থাকতে পারে না। যদি এই জাতীয় প্রবাসীরা নবায়নের জন্য আবেদন না করে থাকেন তবে অবৈধভাবে দেশে থাকার জন্য তাদের প্রতিদিনের জন্য ২ কেডি জরিমানা দিতে হবে, বিশেষত যেহেতু রেসিডেন্সি বিষয়ক বিভাগ জুনের শেষ থেকে ভিজিটর গ্রহণ করতে শুরু করেছে।

সূত্রটি জোর দিয়েছিল যে, আগস্টের আগে যাদের আকামা এবং ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তারা নভেম্বরের শেষ পর্যন্ত স্বয়ংক্রিয়ভাবে বর্ধিত হয়েছে।

সূত্রটি এই নতুন নির্দেশাবলীর উপর জোর দিয়ে ইঙ্গিত দেয় যে, ভিজিট এবং আকামা আইন লঙ্ঘনকারীদের বর্তমান সময়সীমা ৩০ নভেম্বর শেষ হওয়ার পরে নতুন সময়সীমা দেওয়ার কোনও পরিকল্পনা সর্বোচ্চ কর্তৃপক্ষের নেই।

অন্যদিকে নিজ দেশে আটকেপড়া প্রবাসীর কর্মীদের জন্য ৬ মাস অবস্থান করার শর্ত স্বয়ংক্রিয়ভাবে মওকুফ পাওয়া অব্যাহত থাকবে, যদি তারা অনলাইনে বা স্পনসরের মাধ্যমে আকামা নবায়ন করে রাখে।

আরও পড়তে পারেন : আমিরাতে বাংলাদেশি মালিকানায় ৭০ ড্যান্স বার!

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।