কুয়েতে রোববার থেকে কমছে কারফিউ, উঠছে কয়েক এলাকার লকডাউন

0

কুয়েত সরকার করোনাভাইরাস প্রতিরোধে আরোপিত নিষেধাজ্ঞাগুলি কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী রবিবার (২১ জুন) থেকে কারফিউ সময় কমিয়ে সন্ধ্যা ৭ টা থেকে শুরু সকাল ৫ টা পর্যন্ত করা হয়েছে। এছাড়া রবিবার থেকে হাওয়াল্লী, নুগরা, ময়দান হাওয়াল্লী ও খাইতান এলাকার লকডাউন তুলে নেওয়া হবে। তবে জিলিব আল-সুয়েখ, ফারওয়ানিয়া ও মাহবুলা এলাকা পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত লকডাউন বলবৎ থাকবে।

পুরো কুয়েতে কারফিউ থাকছে যথারীতি আগের ন্যায়, তবে সময়ের পরিবর্তন করা হয়েছে। ২১ শে জুন থেকে শুরু হবে, সন্ধ্যা ৭টা থেকে সকাল ৫টা পর্যন্ত।

বৃহস্পতিবার (১৮ জুন) কুয়েত সরকারের মুখপাত্র তারেক আল-মেজরাম অনলাইন সংবাদ সম্মেলনে এই সব সিদ্ধান্তসহ বেশকিছু ঘোষণা দিয়েছেন।

তিনি জানান, মন্ত্রিসভা রবিবার থেকে মন্ত্রীদের জনসাধারণের জন্য পরিষেবা দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে। তবে সরকারী খাতের কর্মীরা অফিসে আসা বন্ধ থাকবে।

আল-মেজরেম বলেছেন, কুয়েতের নাগরিকদের জন্য স্বাস্থ্য সুরক্ষা মেনে সীমিত পরিসরে বিমান ভ্রমণের সুযোগ দেওয়া হয়েছে। যারা অসুস্থ এব নিজে খরচ বহন করবেন এবং যে সকল শিক্ষার্থীদের তাদের পরীক্ষায় অংশ নিতে ভ্রমণ করার প্রয়োজন তাদের অনুমতি দেওয়া হবে।

পাশাপাশি যেসব নাগরিকদের বিদেশী স্ত্রী রয়েছে তারাও ভ্রমণ করতে পারবেন, তবে তাদের ভ্রমণটি ন্যূনতম ৩০ দিনের জন্য হতে হবে।

আগ্রহীদের ভ্রমণের ১০ দিন আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে একটি আবেদন জমা দিতে হবে।

অন্যদিকে কুয়েতে আসতে ইচ্ছুক যাত্রীদের ভ্রমণের চারদিন আগে করা পিসিআর পরীক্ষার মাধ্যমে করােনামুক্তির সনদের একটি আরবি অনুলিপি সরবরাহ করতে হবে,।

আল-মেজরেম আরও জানান, কুয়েতের নাগরিকদের মধ্যে সংক্রমণের পরিমাণ বেশি হওয়ার কারণে সরকার স্বাভাবিক জীবন ফিরিয়ে আনার পরিকল্পনার প্রথম ধাপটি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় সার্বিক পরিস্থিতি মূল্যায়ন করে আগামী সপ্তাহে মন্ত্রিসভায় জমা দেবে।

করোনাভাইরাস সংক্রমণের ক্ষেত্রে নাগরিকদের তাদের চিকিত্সার জন্য অর্থ প্রদান করতে হবে বলে তিনি জানান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...