কুয়েতে মানবপাচার ও ভিসা বাণিজ্যের জন্য ২৬৫ কোম্পানির ফাইল প্রসিকিউশনে

0

কুয়েতে গত ১০ বছরে ৪ হাজার ৪৯৭ টি সরকারি চুক্তি সম্পন্ন এবং ৪ লাখ ১৯ হাজার ৪২২ অভিবাসী কর্মী সরকারী প্রকল্পের ভিসার আওতায় ছিল।

সরকারী প্রকল্পের ভিসায় থাকা প্রবাসীদের মধ্যে রেসিডেন্সি আইন লঙ্ঘনকারীদের সংখ্যা সম্পর্কে প্রশ্নের উত্তর দেওয়ার সময় দেশটির সামাজিক বিষয়ক মন্ত্রী এবং অর্থনৈতিক বিষয়ক প্রতিমন্ত্রী মরিয়ম আল-আকিল এই তথ্য প্রকাশ করেছেন।

তিনি জানান, সরকারি প্রকল্প ভিসায় কুয়েতে আসা ২৮ হাজার ৭৪৮ প্রবাসী কর্মী রয়েছেন যাঁদের আকামা মেয়াদ শেষ হয়ে গেছে। এর পিছনে বিভিন্ন কারণের অন্যতম হচ্ছে রয়েছে,
সংস্থাগুলি আকামা নবায়নের সময় তাদের স্ট্যাটাস পরিবর্তন করেনি কিংবা দেশ ছাড়ার ব্যবস্থা করেনি ।

এমন অনেক কোম্পানি রয়েছে যারা মানব পাচারের জন্য সরকারী চুক্তিগুলি কাজে লাগিয়েছে। এর প্রেক্ষিতে মন্ত্রণালয় ওই সংস্থাগুলোর বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণের জন্য পাবলিক প্রসিকিউশনে রেফার করেছে। যার মধ্যে ভিসা বিক্রির জন্য অনেকগুলো সন্দেহজনক সংস্থাও রয়েছে।

আরও পড়তে পারেন : নিজ দেশে আটকে আছে সোয়া ৪ লাখের বেশি কুয়েতপ্রবাসী

মানবপাচার এবং আবাস সংক্রান্ত সমস্যার জন্য মোট ২৬৫ টি কোম্পানির ফাইলগুলি প্রসিকিউশনে দেওয়া হয়েছে। এর মধ্যে ১৯ টি কোম্পানির ফাইল মন্ত্রণালয় , ১৬ টি ফাইল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রেফারেন্স করেছে, ৩৩ টি ফাইল আবাসিক বিষয় সম্পর্কিত তদন্তকারী বিভাগ দ্বারা এবং ১৯৭ টি ফাইল জনশক্তি কর্তৃপক্ষ কর্তৃক রেফার করা হয়েছে।

এদিকে অনেকে প্রবাসী শ্রমিকের চলমান ধর্মঘটের কারণ বিবেচনা করে মন্ত্রণালয় সংশ্লিষ্ট সংস্থাগুলিকে শ্রমিকদের সঙ্গে চুক্তির শর্ত ভঙ্গ করার জন্য দণ্ডিত করেছে বলে জানিয়েছে আল আনবা।

শ্রমিকরা ধর্মঘটে যাওয়ার মূল কারণ হল করোনার সঙ্কটের সময় বেতন না দেওয়া। অভিযোগ পাওয়ার পরপরই ব্যবস্থা নেওয়া হয়েছে। শ্রমিকদের আর্থিক বকেয়ার বিরোধ নিষ্পত্তির জন্য নিয়োগকারীদের তলব করা হয়েছিল সে সঙ্গে শ্রম বিরোধের সমাধানের জন্য জরুরি দল গঠন করা হয়েছিল।

মোট ১৮২ টি ধর্মঘট ছিল। বেতন সংক্রান্ত সমস্যার কারণে ৩,৫০২ টি সরকারি চুক্তি স্থগিত করা হয়েছিল এবং বেতন পরিশোধ না করার কারণে সরকারী চুক্তি বাস্তবায়নকারী সাবকন্ট্র্যাক্টিং সংস্থাগুলিতে ১,৪৭১ টি স্থগিতাদেশ দেওয়া হয়েছিল। সরকারের চুক্তি শেষ হওয়ায় ৬২৭ টি চুক্তি স্থগিত করা হয়েছিল এবং তারা কর্মসংস্থান চুক্তির ফাইলগুলি সংশোধন করতে ব্যর্থ হয়েছিল।

আরও পড়তে পারেন : প্রবাসীদের রেমিট্যান্স প্রবাহে বড় স্রোত

বিমান যাত্রীদের আজ থেকে পরতে হচ্ছে ‘ফেস শিল্ড’- ভিডিও ইউএস বাংলা

বিমান যাত্রীদের আজ থেকে পরতে হচ্ছে ‘ফেস শিল্ড’। ভিডিও ইউএস বাংলার সৌজন্যে

Posted by AkashJatra on Sunday, September 13, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।