কুয়েতে ভিসা বাণিজ্যের বিরুদ্ধে জোট বেঁধেছে সুশীল সমাজ

0

কুয়েতে ভিসা বাণিজ্যে ও মানবপাচারের বিরুদ্ধে এবার একাট্টা হয়েছে দেশটির সুশীল সমাজ। এ লক্ষ্য নিয়ে জনগণের পক্ষের ১০ টি সিভিল সোসাইটি সংস্থা ও সংগঠন জোটবদ্ধ হয়ে মাঠে নেমেছে।

তারা ভিসা বাণিজ্যে ও মানবপাচারের বিরুদ্ধে সরকারের কঠোর পদক্ষেপ নিতে দেশের সচেতন নাগরিক ও প্রবাসীদের সোচ্চারে “আমি দায়বদ্ধ” এই শিরোনামে শুরু করেছে জোরদার প্রচারণা।

এই প্রচারণা পরিচালনা করতে অনলাইনে একটি লিংক চালু করা হয়েছে যেখানে জনগণ ভিসা ব্যবসায়ীদের বিরুদ্ধে রিপোর্ট করতে পারবেন। পাশপাশি যারা এর মাধ্যমে শোষণ আর জালিয়াতির শিকার হয়েছেন তারাও এই অপরাধের বিরুদ্ধে তথ্য জানাতে পারবেনে।

মানবপাচার ও ভিসা বাণিজ্যের বিরুদ্ধে প্রচারণায় অংশগ্রহণকারী সংগঠনগুলো হলো-কুয়েতি ট্রান্সপারেন্সি সোসাইটি, কুয়েত ইকোনমিস্ট সমিতি, কুয়েত সোসাইটি ফর দ্য প্রোটেকশন অব পাবলিক ফান্ড, কুয়েতি সোসাইটি ফর হিউম্যান রাইটস, কুয়েত আইনজীবী এসোসিয়েশন, অ্যাকাউন্ট্যান্টস অ্যান্ড অডিটর অ্যাসোসিয়েশন, পাবলিক রিলেশন অ্যাসোসিয়েশন, উইমেন সোশাল কালচারাল অ্যাসোসিয়েশন, সোসাইটি অব ইঞ্জিনিয়ার্স আর কুয়েতি সোসলজি অ্যাসোসিয়েশন।

ট্রান্সপারেন্সি সোসাইটির পরিচালনা পর্ষদের সভাপতি মাজেদ আল-মুতাইরি দৈনিক আল-সিয়াসাকে ১০ সংগঠনের যৌথ উদ্যোগে নেওয়া প্রচারণা কর্মসূচির সামাজিক দায়বদ্ধতা তৈরির বিষয়টি তুলে ধরেন, যার ভিত্তিতে যুদ্ধ ঘোষণা হবে ভিসা দুর্নীতির বিরুদ্ধে আর এর সাথে জড়িত ঘুষ, প্রভাব ঘাটানো আর শোষণের বিরুদ্ধে।

পত্রিকাটিকে তিনি জানান, এই প্রচারণার উদ্দেশ্য হচ্ছে ন্যায়বিচার এবং আইনের শাসনের ভিত্তি নিশ্চিত করা এবং কর্মকর্তাদের উপর চাপ সৃষ্টি করা। দীর্ঘদিন যেই ভিসা বাণিজ্য দেশটির জনসংখ্যার ভারসাম্যে ব্যাঘাত ঘটাচ্ছে আর আন্তর্জাতিক মহলে কুয়েতের নাম খারাপ করেছে তা দূর করার জন্য এটি ঐতিহাসিক সিদ্ধান্ত।

সংবিধান আর মানবাধিকারের স্বার্থে সংগঠনটির পক্ষ সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে আর্জি জানানো হয়েছে, যাতে বর্তমান আইন সংশোধন করে এই অযাচিত নিয়মের ইতি টানা হয়। আন্তর্জাতিক নীতি অনুযায়ী শ্রমিক ও নিয়োগকারীদের অধিকারের বিষয়টি যাতে নিশ্চিত করা হয়।

আল-মুতাইরি সম্প্রতি এক প্রেস বিবৃতিতে বলেন, এই প্রচারণা বিশেষ কিছু কারণে বড় একটা ভূমিকা পালন করতে পারে। নাগরিক সংগঠনগুলোর এই ক্যাম্পেইন ভিসা বাণিজ্যের কারণে যে মানবপাচার সংঘটিত আর মানবাধিকার লংঘিত হয় তার বিরুদ্ধে অন্য যে কোন সংগঠনের তুলনায় অগ্রণী ভূমিকা রাখবে।

আল-মুতাইরি যোগ করেন, এই অপরাধের কারণে আমাদের দেশ বর্তমানের কোভিড ১৯ মোকাবেলায় নানা জটিলতার মুখোমুখি। এছাড়াও এই মহামারির বিস্তার ঘটার আগেও দীর্ঘ তিন দশকের বেশি সময় ধরে জনসংখ্যার মধ্যে এক বড় ভারসাম্যহীনতা সৃষ্টি করেছে। হুমকির মুখে ফেলেছে শ্রমবাজারকে তৈরি করেছে অনিরাপত্তা, সামাজিক ও অর্থনৈতিক সমস্যা।

আগের খবর
কুয়েতে ভিসা বাণিজ্যে ও মানবপাচার চক্রের বিরুদ্ধে ‘যুদ্ধ’ ঘোষণা!
কুয়েতে প্রবাসী অংশীদারসহ ২৮ ভিসা ব্যবসায়ীকে আটকের নির্দেশ
কুয়েতে ভিসা বাণিজ্যে, ৫০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
কুয়েতে মানবপাচারে অভিযুক্ত শীর্ষ পুলিশ কর্মকর্তা!

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...