কুয়েতে প্রবাসী কর্মীদের পেশার সঙ্গে যোগ্যতা অবশ্যই মিল থাকতে হবে

0

কুয়েতে প্রবাসী কর্মীদের পেশার সঙ্গে যোগ্যতা অবশ্যই মিল থাকতে হবে । যোগ্যতার সঙ্গে পেশার মিল থাকলেই নিয়োগ পাওয়া প্রবাসী কর্মীদের ওয়ার্ক পারমিট বা আকামা প্রদান করবে দেশটির জনশক্তি কর্র্তপক্ষ।

শ্রমবাজারের সকল ক্ষেত্রে পেশার শ্রেণীবিভাগ এবং যোগ্যতার অনুমোদনের পর দেশটির জনশক্তি কর্তৃপক্ষ পাবলিক অথরিটি ফর ম্যানপাওয়ার (পিএএম)-এর রাজধানী গভর্নরেটের শ্রম বিভাগের পরিচালক ফাহাদ আল-আজমি এ তথ্য জানিয়েছেন।

নতুন প্রক্রিয়াগুলি সম্পর্কে বিশদভাবে জানাতে গিয়ে ফাহাদ আল-আজমি বলেন, সর্বোচ্চ উত্পাদনশীলতা এবং কাজের দক্ষতা নিশ্চিত করার জন্য বিদেশ থেকে কর্মীদের আকামা দেওয়া হবে না, যদি তাদের যে পেশার জন্য নিয়োগ করা হয়েছে তার সাথে যোগ্যতা সামঞ্জস্যপূর্ণ নয়।

তিনি আরও উল্লেখ করেছেন যে, বাণিজ্যিক এন্ট্রি ভিসায় কুয়েতে আসা বা নিয়োগ পাওয়া যে কোন প্রবাসী তাদের ভিসা স্থানান্তর করতে পারবেন কেবলমাত্র সেই কোম্পানিতে যাদের বাণিজ্যিক ভিসা দেওয়ার অনুমতি আছে। স্থানান্তরটি একটি নতুন ওয়ার্ক পারমিট হিসাবে বিবেচিত হবে, অভ্যন্তরীণ স্থানান্তর হবে না এবং এটি ওই কোম্পানিতে বরাদ্দকৃত প্রবাসী কর্মীদের সংখ্যা থেকে বাদ দেওয়া হবে।

আল-আজমি জানান, ভিসা স্থানান্তর করতে প্রয়োজন হবে কর্মীর পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট (পিসিসি) স্ট্যাটাস এবং এন্ট্রি ভিসার একটি অনুলিপি, সেই সাথে পেশার প্রয়োজনীয়তা বা মিল।

তিনি আরও প্রকাশ করেছেন যে, জনশক্তি কর্র্তপক্ষ বা পিএএম-এ ভিসাপ্রাপ্তি বা স্থানান্তর করার সকল প্রক্রিয়া এখন সম্পূর্ণ স্বয়ংক্রিয় বা অনলাইনভিত্তিক এবং নিয়োগকর্তার উপস্থিতির প্রয়োজন নেই।

“স্বয়ংক্রিয় বা অনলাইন প্রক্রিয়াটি ‘অবৈধ ভিসা বাণিজ্য ‘কার্যক্রমকে বহুলাংশে নির্মূল করেছে। স্বয়ংক্রিয়ভাবে সকল প্রক্রিয়া সম্পন্ন করতে শুধুমাত্র প্রয়োজনে কয়েকটি মানব হস্তক্ষেপ প্রয়োজন। এছাড়াও, অন্যান্য সরকারী সংস্থার সাথে সঠিক এবং স্বয়ংক্রিয় সংযোগ, নিয়োগকর্তা বা কর্মচারীরা একাধিক অফিস পরিদর্শন না করেই প্রক্রিয়াগুলি সম্পন্ন করতে পারছেন”, আল-আজমি যোগ করেন।

আল-আজমি নিশ্চিত করেছেন যে, জনশক্তি কর্তৃপক্ষের পরিচালক কর্তৃক জারি করা প্রশাসনিক সার্কুলার অনুসারে বিদেশ থেকে প্রবাসী শ্রমিকদের আনার নির্দেশনা জারি করেছে। সেই অনুসারে, বিদেশ থেকে অভিবাসী কর্মীদের আনার অনুমতি পেতে ইচ্ছুক সকল সংস্থাকে স্বয়ংক্রিয় পরিষেবা (আশাল) এর মাধ্যমে আবেদন জমা দিতে হবে এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের টিকা সনদপত্রের অনুমোদনসহ পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন