কুয়েতে প্রবাসী কমানোর উদ্যােগের বিরুদ্ধে রিয়েল এস্টেট খাতের সতর্কতা

0

কুয়েতে প্রবাসী কমানোর উদ্যোগ মানে জনসংখ্যাতাত্ত্বিক কাঠামোর ভারসাম্য পুনর্গঠন এবং ৬০ বছরের বেশি বয়সী প্রবাসীদের আকামা সমাপ্তি সম্পর্কিত দু:সাহসী আইন দেশটির রিয়েল এস্টেট সেক্টরে নেতিবাচকভাবে প্রভাব ফেলবে। এমন ধারণায় আইন কার্যকর করার বিরুদ্ধে সতর্ক করেছে রিয়েল এস্টেট উত্সগুলো।

রিয়েল এস্টেটের সূত্রগুলি বলছে, এই ধরণের সিদ্ধান্তগুলি দেশের অর্থনীতিতে বিশেষত রিয়েল এস্টেট খাতে মারাত্মক ক্ষতি সৃষ্টি করে। যাদের বয়স ৬০ বছরের বেশি এবং স্নাতক ডিগ্রি নেই এমন প্রবাসীরা ব্যবসায়ী, বড় সংস্থাগুলিতে অংশীদার এবং প্রশাসনিক পদে রয়েছেন। এই জাতীয় সিদ্ধান্ত বাস্তবায়ন রিয়েল এস্টেটের বাজারে আবাসিক এবং বাণিজ্যিক খাতে প্রভাব ফেলবে।

আরব টাইমস বলছে, ব্যাংকিং এবং আর্থিক খাতের সাথে দৃঢ়ভাবে যুক্ত থাকায় রিয়েল এস্টেট খাত বিশ্বের সব দেশেই অর্থনৈতিক ব্যবস্থার একটি অবিচ্ছেদ্য অংশ পালন করে। সম্পূর্ণ অধ্যয়ন না করে যদি হুট করে ও এলোমেলো সিদ্ধান্তগুলি কুয়েতে কার্যকর করা হয় তবে এটি দেশগুলির উন্নয়ন ও প্রসারণকে বাধাগ্রস্ত করবে।

রিয়েল এস্টেট বিনিয়োগের ক্ষেত্রটি প্রথম ক্ষতিগ্রস্থ হবে যেহেতু এটি মূলত দেশের প্রবাসী জনসংখ্যার উপর নির্ভর করে, কারণ এটি সরবরাহ এবং চাহিদাের মধ্যে ব্যবধান আরও বাড়িয়ে তুলবে যা রিয়েল এস্টেট খাতকে ভাড়া বা মূল্য হ্রাস করতে বাধ্য করবে।

রিয়েল এস্টেট সেক্টরের ক্ষয়ক্ষতি অন্যান্য অনেক ক্ষেত্রের বিশেষত আর্থিক খাতের সমান্তরাল ক্ষতির সৃষ্টি করবে কারণ এটি মূলত andণ এবং সুদের জন্য কাজ করে, তাই এটি ব্যাংককে হুমকির সম্মুখীন করবে এবং মন্দা চলবে। সরকারকে অবশ্যই এই বিষয়ে সচেতন হতে হবে কারণ বর্তমানে দেশটি করোনার অর্থনৈতিক সঙ্কট থেকে নিরাময়ের চেষ্টা করছে এবং এই সিদ্ধান্তের সাথে রিয়েল এস্টেটের ক্ষত নিরাময়েও কাজ করতে হবে।

আল আনবার রিপোর্টে বলা হয়েছে, করোনার সঙ্কটের কারণে অন্যান্য উপসাগরীয় দেশগুলির কিছু রিয়েল এস্টেট সেক্টর যেখানে অভিবাসীদের যাত্রা শুরু হয়েছে বর্তমানে এই সেক্টরে একটি লাইফ লাইনের শ্বাস ফেলার জন্য একীভূত হওয়ার বিষয়ে কাজ করছে, করেছে। কিছু উপসাগরীয় রিয়েল এস্টেট সংস্থা, বিশেষত যারা দুর্দান্ত চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন তারা তাদের ইউনিটগুলির দাম হ্রাস করার পাশাপাশি একে অপরের সাথে মিশে যেতে পারে, কারণ এই অঞ্চলে এই খাতের সংকোচনের সৃষ্টি হয়েছে, চাহিদা হ্রাস এবং নগদ প্রবাহ হ্রাস পাওয়ায় মহামারী যা ক্রেতাদের কাছ থেকে পেমেন্ট এবং কিস্তিতে বিলম্বিত করে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।