কুয়েতে ৬১২৭ প্রবাসী চাকরিচ্যুত

কুয়েতিকরণ পরিকল্পনায়

0

সিভিল সার্ভিস কমিশন কুয়েতিকরণ পরিকল্পনার কাঠামোর মধ্যে সরকারী মন্ত্রণালয় এবং এজেন্সিগুলিতে কাজ করা ৬ হাজার ১২৭ জন প্রবাসীকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে, এই বছরের শেষ নাগাদ আরও ১ হাজার ৮৪০ প্রবাসীকে অব্যাহতি দেওয়া হবে।

চাকরি বিভাগের পরিচালক আয়েশা আল-মুতাওয়া জানিয়েছেন, ২০১৭ সালে অনুমোদিত প্রতিস্থাপনের পরিকল্পনার প্রথম তিন বছরে ৬ হাজার ১২৭ জন প্রবাসীকে চাকুরিচ্যুত করা হয়েছে এবং চলতি বছরের শেষ নাগাদ মোট ৭ হাজার ৯৭০ জন প্রবাসীকে অব্যাহতি দেওয়া হবে।

আল মুতাওয়া আরও বলেন,সেনা, বিচার বিভাগ ও তেল খাত বাদে সিএসসির সাথে সংযুক্ত সরকারি সংস্থাগুলিতে নিযুক্ত কুয়েতি ৩ লাখ ৮ হাজার কুয়েতি রয়েছেন। এই ৭১,০০০ প্রবাসীর মধ্যে ৩১,০০০ প্রবাসী স্বাস্থ্য মন্ত্রণালয়ে এবং ২৪,০০০ শিক্ষা মন্ত্রণালয়ে কাজ করছেন। ৬ হাজার পরিষেবা কাজ এবং অন্যেরা চিঠিপত্র বাহক, প্রতিনিধি বা ড্রাইভার হিসাবে কাজ করছেন।

মন্ত্রণালয়ে নিয়োজিত ৭১ হাজার প্রবাসীর মধ্যে ৯ হাজার জন আছেন প্রকৌশল, আইন, হিসাবরক্ষণ এবং বিজ্ঞানের ক্ষেত্রসহ ১৬ টি কাজের গ্রুপের। তাদের বিরুদ্ধে ইতিমধ্যে প্রতিস্থাপনের নীতি কার্যকর করা হয়েছে।

দৈনিক আল রাই জানিয়েছে,সিভিল সার্ভিস ব্যুরোতে ৯১৭ কুয়েতি এবং ৩৭জন প্রবাসী বর্তমানে কর্মরত রয়েছেন, সেখানে কেবল ৪ জন কুয়েতি পরামর্শদাতা রয়েছেন যারা সিভিল সার্ভিস কমিশনের প্রয়োজনীয় শিক্ষা ও গবেষণা করছেন ।

দু’দিন আগে প্রয়োজনীয় এবং অপ্রয়োজনীয় কাজের বিশেষায়নের তালিকা ঘোষণা করা হয়েছিল। যারা বিশেষীকরণের জন্য আবেদন করবেন তারা সিএসসি সিস্টেমে নিবন্ধভুক্ত হবেন। এটি শিক্ষা মন্ত্রণালয়ের স্নাতকদেরও প্রযোজ্য।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন