কুয়েতে অবৈধ প্রবাসীদের জন্য ‘সাধারণ ক্ষমা’ আর হবে না

0
Travelion – Mobile

কুয়েতে মেয়াদোত্তীর্ণ ভিসা-আকামার অবৈধ প্রবাসীদের জন্য সাধারণ ক্ষমার আরও কোনো নতুন সময়সীমা দেওয়া হবে না বলে স্পষ্ট করে জানিয়ে দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রনালয় ।

মন্ত্রণালয়ের মতে, মহামারী সংকটের সময় মানবিক দিক বিবেচনায় নিয়ে ইতিমধ্যেই আবাসিক লঙ্ঘনকারী বা অবৈধভাবে বসবাসকারী প্রবাসী কর্মীদের জন্য জরিমানা প্রদান এবং অবস্থান সংশোধন করে সুবিধা নেওয়ার জন্য ৪টি ভিন্ন সময়সীমাসহ ৪টি সুযোগ দিয়েছে। কাজেই বাড়ানোর আর পরিকল্পনা নেই।

কুয়েতে বিপুল সংখ্যক বাসস্থান লঙ্ঘনকারী রয়েছে, বিশেষ করে অনেক প্রবাসী তাদের পরিবারের সদস্যদের জন্য ভিজিট ভিসা পাওয়ার কারণে। তারা সময়মতো নবায়ন করেনি। তাই তারা বেশ কয়েক বছর ধরে অবৈভভাবে বসবাস করছেন।

দৈনিক আল রাইয়ের প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে কুয়েতে রেসিডেনসি লঙ্ঘন করে অবৈধভাবে অবস্থান করা বিভিন্ন দেশের প্রবাসীর সংখ্যা আনুমানিক ১ লাখ ৬০ হাজার । এই অবৈধ প্রবাসী সাধারণ ক্ষমার সুযোগ নেয়নি। তাদের এখনও জরিমানা পরিশোধ করার এবং স্বেচ্ছায় কুয়েত ত্যাগ করার এবং নতুন ভিসা নিয়ে আবার ফিরে আসার সুযোগ রয়েছে।

amar lab – mobile

স্বরাষ্ট্র মন্ত্রনালয় বিভিন্ন গভর্নরেটের অবৈধভাবে বসবাসকারী প্রবাসীদের ধরতে এবং যত তাড়াতাড়ি সম্ভব কুয়েত থেকে নির্বাসনের জন্য তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য ব্যাপক অভিযান চালিয়ে যাবে।

যে সমস্ত লঙ্ঘনকারী তাদের বায়োমেট্রিক বিবরণসহ নিরাপত্তা কর্তৃপক্ষের কাছে ধরা পড়বে তাদের রেকর্ড করা হবে এবং তাদের দেশে ফেরত পাঠানো হবে এবং আজীবনের জন্য কুয়েতে প্রবেশ নিষিদ্ধ করা হবে এবং ৫ বছরের জন্য জিসিস দেশগুলিতে প্রবেশ নিষিদ্ধ করা হবে।

৩রা নভেম্বর থেকে ১১ই নভেম্বর পর্যন্ত মোট ৪২৬ আবাসিক আইন লঙ্ঘনকারীকে বিতাড়িত করা হয়েছে এর মধ্যে ২৮৭ জন পুরুষ এবং ১৩৯ জন মহিলা।

এদিকে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আবাসিক বিষয়ক বিভাগ প্রবাসীদের জন্য ভিসার আবেদন গ্রহণ করতে শুরু করেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন