কুয়েত থেকে প্রবাসী হ্রাসের বিল চূড়ান্ত, গৃহকর্মীদের ক্ষেত্রে ছাড়

কুয়েত থেকে প্রবাসী কর্মীর সংখ্যা কমিয়ে আনতে একটি বিল চুড়ান্ত করা হয়েছে । দেশটির সংসদীয় মানবসম্পদ কমিটি সোমবার জনসংখ্যাতাত্ত্বিক কাঠামোর ভারসাম্য সংক্রান্ত এ বিল নিয়ে তাদের প্রতিবেদন চূড়ান্ত করেছে।

সংসদীয় কমিটির সংসদ সদস্য বদর আল-মোল্লা জানিয়েছেন, বিলটি ১০টি অনুচ্ছেদ নিয়ে গঠিত হয়েছে। এটিকে কুয়েতে জনসংখ্যাতাত্ত্বিক ভারসাম্যহীনতা মোকাবেলার প্রথম গুরুতর একটি পদক্ষেপ হিসেবে দেখছেন তিনি।

আরব টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, বিলটি অনুমোদনের ছয় মাসের মধ্যে কমিটি দেশটিতে সর্বোচ্চ কত সংখ্যক প্রবাসী কর্মী লাগবে তা নির্ধারণ করা হবে । পাশপাশি প্রতিটি জাতীয়তার সর্বোচ্চ কত সংখ্যক প্রবাসী রাখা হবে তাও নির্ণয় করা হবে। এই কাজের সাথে সংশ্লিষ্ট মন্ত্রী পাঁচ বছরের মধ্যে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করবেন।

Travelion – Mobile

বিলটি অনুমোদনের দুই বছরের মধ্যে প্রয়োজনীয় প্রবাসী শ্রমিকদের সংখ্যা নির্ধারণ ও তাদের বিশেষ সুবিধা প্রদানের জন্য মন্ত্রিসভাকে নির্দেশ দেওয়া হয়েছে।

আল-মোল্লা আরও জানান, এই বিল কিছু শ্রেণীর কর্মীদের সংখ্যা নির্ধারিত করা থেকে অব্যাহতি দিয়েছে। যার মধ্যে রয়েছে কূটনৈতিক প্রতিনিধি এবং তাদের পরিবার, সামরিক প্রতিনিধি, চিকিৎসা এবং শিক্ষামূলক কাজে নিয়োজিত কর্মী, বেসামরিক বিমান চলাচল অপারেটর যেমন পাইলট এবং কো-পাইলট, অবকাঠামো ও উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় শ্রমিক, এবং গৃহকর্মী।

বিলের ছয় নং অনুচ্ছেদে বলা হয়েছে যে, মন্ত্রিসভা মূলত প্রান্তিক এবং অপ্রয়োজনীয় কর্মীর সংখ্যা নির্ধারণ করবে। অনুচ্ছেদ সাত সরকারকে নির্দেশ দিয়েছে যে বেসরকারি ও সরকারি উভয় খাতে প্রবাসীদের শূণ্যস্থান পূরণ করতে নিজ নাগরিকদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ প্রদান করতে হবে।

অনুচ্ছেদ আটে সংশ্লিষ্ট সরকারী প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেয়া হয়েছে গৃহকর্মীদের যাতে কোনভাবেই সরকারি বা বেসরকারি চাকুরি ক্ষেত্রে কাজের অনুমতিপত্র দেয়া না হয়।

এছাড়াও বিলে বলা হয়েছে, একটি পারিবারিক ভিজিট ভিসা নির্ভরশীল ভিসায় স্থানান্তর করা নিষিদ্ধ। উন্নয়ন ও অবকাঠামো প্রকল্প বাস্তবায়নে জড়িত শ্রমিকদের প্রকল্পে কাজের মেয়াদ শেষ হলে তা পুননবয়ান করা হবেনা যদিনা অন্য প্রকল্পের জন্য কোন শ্রমিকের প্রয়োজন হয়।

অনুচ্ছেদ নয়ে বলা হয়েছে, কোন প্রবাসি বা তাঁর সঙ্গী এসব আইন লঙ্ঘন করলে তাদের জরিমানা ও শাস্তির বিধান থাকবে। এক্ষেত্রে তিন বছরের কারাদণ্ড এবং সর্বোচ্চ ৩৫,০০০ কেডি জরিমানা অথবা এই দুটি যে কোন একটি শাস্তি প্রদান করা হবে।

আগের খবর :
৩৪ দেশে আটকে থাকা কুয়েতপ্রবাসীদের নাম ও সংখ্যা চাওয়া হচ্ছে
কুয়েতের আমির পেলেন যুক্তরাষ্ট্রের বিরল সম্মাননা, বাংলাদেশি রাষ্ট্রদূতের অভিনন্দন
কুয়েতে বাংলাদেশ ক্রিকেট এসোসিয়েশনের সঙ্গে রাষ্ট্রদূতের মতবিনিময়

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!