কুয়েতে পৌঁছেছে করোনা ভ্যাকসিনের প্রথম চালান

0

মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে পৌঁছেছে জার্মান কোম্পানি ফাইজারের করোনার ভ্যাকসিনের প্রথম চালানের ১ লাখ ৫০ হাজার ডোজ। বুধবার এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে বেলজিয়াম থেকে কুয়েতে এসে পৌঁছে এই ভ্যাকসিন চালান।

কোভিড ভ্যাকসিনেশন কমিটির কর্মকর্তা খালিদ আল-সাইদকে উদ্ধৃত করে জানিয়েছে স্থানীয় মিডিয়া, এই সপ্তাহের শেষের দিকে টিকাদান প্রক্রিয়া শুরু করার জন্য প্রথম চালান মিশরেফ মেলাভূমিতে স্থানান্তর করা হবে। প্রথম ব্যাচে ৭৫ হাজার মানুষকে দেওয়া হবে, যেহেতু প্রতিটি ব্যক্তিকে দুই ডোজ করে নিতে হবে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী শেখ বাসেল আল-সাবাহস্থানীয় মিডিয়াকে বলেন, সবচেয়ে বেশি প্রয়োজন তাদের অগ্রাধিকার দেওয়ার জন্য চারটি পর্যায়ে করোনা ভ্যাকসিন দেওয়া হবে এবং প্রথম পর্যায়ে সকল স্বাস্থ্যসেবা প্রদানকারী, ফ্রন্ট-লাইনের কর্মী এবং ৬৫বছরের বেশি বয়সীদের অন্তর্ভুক্ত করা হবে।

প্রথম ধাপে চার ভাগে বিভক্ত করে দেয়া হবে ভ্যাকসিন। প্রথম পর্যায়ে চিকিত্সক ও নার্স, প্রবীণ এবং যারা দীর্ঘস্থায়ী রোগে ভুগছেন তাদেরসহ করোনা প্রতিরোধের ফ্রন্টলাইনের কর্মীদের এই ভ্যাকসিন দেওয়া হবে।।

মন্ত্রী আরও বলেন: “গ্রহণে ইচ্ছুক সমাজের সকল স্তরের সদস্য এবং এর সম্প্রদায়গুলোকে ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া অব্যাহত থাকবে। স্বাস্থ্য মন্ত্রণালয় যতটা সম্ভব জনসংখ্যার বৃহত্তম শতাংশকে টিকা দিতে আগ্রহী।”

এর আগে কুয়েত সরকার দেশে বায়োনটেক-ফাইজার ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেয়। এর প্রেক্ষিতে স্বাস্থ্য বিভাগ ভ্যাকসিন নিবন্ধন পোর্টালও উন্মুক্ত করে।

কোভিড টিকা কমিটির কর্মকর্তা খালিদ আল-সাইদ মিডিয়াকে জানান ,এখন পর্যন্ত ৭৩ হাজার ৭০০ জন ভ্যাকসিন গ্রহণের জন্য নিবন্ধন করেছেন। নিবন্ধন ধারাবাহিকভাবে বাড়ছে।

সাইদ আরও জানান, প্রতিদিন ১০ হাজার লোককে টিকা দেওয়ার লক্ষ্যে রয়েছে। টিকা দেওয়ার প্রক্রিয়া চলাকালীন সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হবে। সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে বিশেষজ্ঞ চিকিৎসকরা উপস্থিত থাকবেন।

যাঁরা নিবন্ধভুক্ত হয়েছেন তারা মিশ্রিফ ময়দানের মাঠে কখন ডোজ নিতে পারবেন তার বিশদ তথ্যসহ বার্তা পাবেন বলে তিনি জানান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।