কুয়েতে করোনায় শনাক্ত ২৬ জন, শিক্ষাপ্রতিষ্ঠান-প্রদর্শনী বন্ধ ঘােষণা

0

আরও ১৪ জন নতুন রোগী শনাক্ত হওয়ার পরে কুয়েতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৬ জনে পৌঁছেছে।

এ তথ্য নিশ্চিত করে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, নতুন শনাক্ত হওয়া ব্যক্তিরাও ইরান ভ্রমণকারীদের সাথে সম্পর্কিত ছিল।

এর প্রেক্ষিতে দেশটিতে করোনাভাইরাস প্রতিরোধ ব্যবস্থা আরও জেরদার করা হয়েছে। বুধবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখাসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ব্যবস্থার কথা সরকারিভাবে জানানো হয়।

কুয়েতের সরকারি-বেসরকারি সকল স্কুল ও বিশ্ববিদ্যালয় ১ মার্চ থেকে দুই সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। বুধবার মন্ত্রীসভার জরুরি বৈঠকের পর সরকারের মুখপাত্র তারেক আল-মেজরেম এ ঘোষণা দেন।

বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নির্ধারিত সকল প্রদর্শনী এবং অনুষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। পাশাপাশি এসব অনুষ্ঠানের অনুমতি বাতিল করে দেওয়া হয়েছে। করোনভাইরাস প্রতিরোধ ও জনস্বাস্থ্য বজায় রাখার স্বার্থে এই সিদ্ধান্ত রনেওয়া হয়েছে বলে মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কুয়েতের ব্যাংক ফেডারেশন ঘোষণা করে, কুয়েত জুড়ে ছড়িয়ে থাকা ব্যাংকগুলি সকল শাখা এবং এটিএম বুথের মেশিনগুলিতে ভাইরাসমুক্ত রাখার জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে। সকল মেশিনের পাশে জীবাণুনাশকযুক্ত পাত্র রাখা থাকবে, যাতে গ্রাহকরা মেশিনগুলি ব্যবহারের আগে এবং পরে এ সব পাত্র কাজে লাগাতে পারেন।

কুয়েত বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে ভ্রমণকারীদের জন্য মেডিকেল মাস্ক বিতরণের ঘোষণা দিয়েছে।

বুধবার মন্ত্রণালয়ের সংবাদ বিবৃতিতে বলা হয়েছে, বিমানবন্দর চত্বরে ফার্মাসি বন্ধ হওয়ার পরে কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল ১ এবং টার্মিনাল ৪-এ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে ভ্রমণকারীদের মধ্যে মেডিকেল মাস্ক বিতরণের প্রক্রিয়াটি শুরু করা হয়েছে । সিভিল এভিয়েশনের প্রশাসন বিভাগ এই বিতরণ প্রক্রিয়াটি পরিচালনা করবে।

এর আগে বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছিল,মেডিকেল মাস্ক বিক্রির জন্য মূল্য নির্ধারণে বাণিজ্য মন্ত্রীর সিদ্ধান্ত মেনে না নেওয়ায় এ পর্যন্ত ১৯ টি ফার্মেসি বন্ধ করে দেওয়া হয়েছে।

বাণিজ্য ও শিল্পমন্ত্রী খালেদ আল-রউহান কুয়েতের চিকিৎসা সামগ্রী বিক্রি সংক্রান্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিঠির ভিত্তিতে ১০০ ফ্লিস থেকে ১.৩২০ কুয়েতি দিনার মূল্য নির্ধারণ করে সিদ্ধান্ত জারি করেছিলেন।

এদিকে সরকারী উৎস ছাড়া মিডিয়াগুলোকে সংবাদ প্রচার না করার জন্য নিষেধ করেছেন তথ্যমন্ত্রী ।

অন্যদিকে ভাইরাল হওয়া ভূয়া খবরের ভিড়ে সঠিক তথ্য পেতে শুধুমাত্র অফিসিয়াল নিউজ চ্যানেলগুলি অনুসরণ করতে নগরিক ও প্রবাসীদের প্রতি আবারও অনুরোধ জানিয়েছে সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলো।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...