কুয়েতে করোনাভাইরাসে শনাক্ত ৮, গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা

0

কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে, দেশটি যা এ পর্যন্ত করোনাভাইরাসে (কোভিড ১৯) আক্রান্ত ৮ জন রোগী শনাক্ত হয়েছে। গতকাল সোমবার দেশটিতে প্রথম এই ভাইরাসে ৫ জন আক্রান্ত রোগী শনাক্তে ঘোষণা দেওয়া হয়েছিল।

এদিকে করোনাভাইরাস সম্পর্কে গুজব রটনাকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের ঘোষণা দিয়েছে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ ছাড়া আরও ৫টি দেশে ফ্লাইট চলাচল স্থগিত করা হয়েছে।

আজ মঙ্গলবার এক বিবৃতিতে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নতুন তিনজন আক্রান্ত ব্যক্তি ইসলামী প্রজাতন্ত্রের ইরান থেকে এসেছিলেন। কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার পরে ভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নেওয়া কঠোর পরীক্ষায় তাদের শরীরে করােনাভাইরাস ধরা পড়ে।

সোমবার দেশটিতে প্রথম করোনাভাইরাস শনাক্তের কথা ঘোষণা করে কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয়। দু দফায় পাঁচ জন্য আক্রান্তের কথা জানানো হয়, যাদের সবই ইরান থেকে দেশে ফেরা।

এ পর্যন্ত শনাক্ত হওয়া ৮ জনকে আল রাই হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডে আলাদা করে বাধ্যতামূলক পর্যবেক্ষণে রাখা হয়েছে।

সূত্র জানিয়েছে, তারা সবাই সুস্থ আছেন, সবার অবস্থা স্থিতিশীল। কারণ তাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তত্তাবধানে উদীয়মান করোনভাইরাস (কোভিড ১৯) মোকাবেলায় প্রস্তুত এবং সজ্জিত করা ওই হাসপাতালে আলাদা করে পর্যবেক্ষেণ রাখা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, যারা কুয়েতে করোনাভাইরাস ছড়িয়ে গেছে বলে গুজব ছড়িয়েছে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের করোনাভাইরাস (কোভিড ১৯) ইস্যুতে মিথ্যা সংবাদ ছড়িয়ে না দেওয়ার জন্য করার আহ্বান জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কুয়েতি ও প্রবাসীদের প্রতি আহবান জানানো হয়েছে সরকারের প্রচেষ্টাকে সমর্থন করার জন্য এবং দায়িত্বশীলতার পরিচয় দেওয়ার জন্য।

কুয়েতে করোনাভাইরাস মোকাবেলায় ব্যাপক  প্রস্তুততি নেওয়া হয়েছে
কুয়েতে করোনাভাইরাস মোকাবেলায় ব্যাপক প্রস্তুততি নেওয়া হয়েছে

সূত্র আরও বলেছে যে, যারা বর্তমান পরিস্থিতি কাজে লাগিয়ে কুয়েতি ও প্রবাসীদের মধ্যে আতংক সৃষ্টি করে এবং নিরাপত্তা অস্থিতিশীল করতে এবং দেশের পরিস্থিতি সম্পর্কে মিথ্যা তথ্য ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে গুজব ছড়াচ্ছে, তাদের বিচারের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় কঠোর আইনী পদক্ষেপ নিতে দ্বিধা করবেন না।

এদিকে গতকাল কুয়েতের মন্ত্রিসভা দেশটির ৫৯ তম জাতীয় ও ২৯ তম স্বাধীনতা দিবস উদযাপনের দুইদিনব্যাপী অনুষ্ঠান বাতিল করে দেয়। প্রতিবছর হাজার হাজার কুয়েতি ও প্রবাসী গাল্ফ রোডে বিশাল আকারের এই অনুষ্ঠানে যোগ দিয়ে থাকে।

এ ছাড়া মন্ত্রীসভা দেশটির সকল মন্ত্রনালয়, সংস্থা এবং এমনকি শপিংমলগুলোর এই উপলক্ষেপরিকল্পিত উদযাপনগুলি বাতিল করার নির্দেশ দেয়। সরকার ভাইরাসটির বিস্তার রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে আগামী সপ্তাহে স্কুলও স্থগিত করার বিষয়ে চিন্তাভাবনা করছে। স্কুলগুলি জাতীয় ছুটি উপলক্ষে রবিবার থেকে শুরু হয়ে তিন দিনের জন্য বন্ধ রয়েছে।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে গতকাল সোমবার থেকে দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড এবং ইতালি এবং আজ মঙ্গলবার থেকে জাপান ও সিঙ্গাপুরে গন্তব্যে চলাচলকারী সকল ফ্লাইট স্থগিত করেছে কুয়েতের বেসমারিক বিমান চলাচল কর্তৃপক্ষ-ডিজিসিএ। এর আগে, ডিজিসিএ ইরাকের সকল ফ্লাইটও স্থগিত করেছিল।

ডিজিসিএ’র প্রেস বিজ্ঞপ্তির উধ্বৃতি দিয়ে কুয়েতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কুনা জানিয়েছে, দেশগুলোতে ভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে গত দুই সপ্তাহ ধরে এই দেশগুলিতে ভ্রমণকারী সকল প্রবাসীদের বৈধ ভিসা থাকলেও কুয়েতে প্রবেশ করতে দেওয়া হবে না, শুধু কুয়েতীদের বিশেষ স্বাস্থ্য সেবা কেন্দ্র আল রাই হাসপাতালে আলাদা করে রাখা হবে।

এতে আরও বলা হয়েছে যে তিনটি দেশ থেকে আগত পর্যটকদের জন্য কোনও প্রবেশ ভিসা দেওয়া হবে না।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...