কাতারপ্রবাসীদের মরদেহ ফ্রিতে বহন করবে না বিমান বাংলাদেশ

0

বিশ্বের বিভিন্ন দেশে মৃত্যুবরণকারী প্রবাসীদের মরদেহ দীর্ঘ দিন ধরে বিশেষ ক্ষেত্রে টাকা ছাড়ায় পরিবহন করে আসছিল বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। কিন্তু হঠাৎ করে বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ আর ফ্রিতে মরদেহ পরিবহন না করার সিদ্ধান্ত নিয়েছে।

যার কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় বাংলাদেশ বিমানকে। তাই মানবিক দিক বিবেচনা করে পুনরায় প্রবাসীদের মরদেহ দেশে প্রেরণে উদ্যোগী হবে বাংলাদেশ বিমান এমনটি প্রত্যাশা প্রবাসী বাংলাদেশিদের।

কাতারের আইন অনুসারে কোনো বিদেশি কর্মীর মৃত্যু হলে তার লাশ দেশে পাঠানো খরচ কোম্পানিকে বহন করতে হয়। কিন্তু কোন ফ্রি ভিসার কর্মী বা অবৈধ কর্মীর মৃত্যু হলে তার মরদেহ দেশে পাঠাতে হলে বিপাকে পড়তে হয়। সে ক্ষেত্রে এতদিন দূতাবাস চিঠি দিলে ফ্রিতে বহন করতো বাংলাদেশ বিমান।

ফলে পহেলা সেপ্টেম্বর কাতার থেকে প্রবাসীর মরদেহ ফ্রিতে না নেওয়ার ঘোষণা দেয় বিমান কর্তৃপক্ষ। যদি এখন থেকে কাতারপ্রবাসীর কোন মরদেহ দেশে প্রেরণ করতে হলে ৩ হাজার ৬০০ রিয়াল অর্থাৎ প্রায় ৮৫ হাজার টাকা পরিশোধ করতে হবে লাশের পক্ষ থেকে। বিমানের এমন সিদ্ধান্ত নেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রবাসীরা।

করোনা মহামারীর সময় অনেক প্রবাসী চাকরি হারিয়ে কর্মহীন ফলে বিমানের হঠাৎ সিদ্ধান্তের কারণে অনেক প্রবাসীর মরদেহ হিমঘরে পড়ে আছে। মৃত ব্যক্তির পরিবারের পক্ষ থেকেও দেশে মরদেহ নেওয়া সম্ভব হচ্ছে না বলে জানান প্রবাসী বাংলাদেশিরা।

শুধু কাতার নয় মধ্যপ্রাচ্যের অনেক দেশ থেকেই প্রবাসীর মরদেহ ফ্রিতে বহন করছে না বাংলাদেশ বিমান। তাই পুনরায় মরদেহ প্রেরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি জোর দাবি জানান কাতারস্থ জালালাবাদ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান চৌধুরী।

যদিও কাতারে অবস্থিত বাংলাদেশ বিমান কর্তৃপক্ষের আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে মরদেহ বহন করবে না বিমান এই বিষয়টি বাংলাদেশ দূতাবাসকে অবগত করা হয়েছে।

রাষ্ট্রদূতের সঙ্গে আলাপন : সমসাময়িক বিষয়-ড. মো. নজরুল ইসলাম- বাংলাদেশ রাষ্ট্রদূত বাহরাইন

রাষ্ট্রদূতের সঙ্গে আলাপন : সমসাময়িক বিষয়ড. মো. নজরুল ইসলাম- বাংলাদেশ রাষ্ট্রদূত বাহরাইন ২১ আগস্ট, শুক্রবার – বাহরাইন : বিকাল ৪ টা___বাংলাদেশ : সন্ধ্যা ৭ টা অতিথি আলোচকশাফকাত আনোয়ার-চেয়ারম্যান,বাংলাদেশ স্কুল ও ডেপুটি সিইও-আহলি ইউনাইটেড ব্যাংকজহিরউদ্দিন বাবর-সভাপতি, বাংলাদেশ সমাজ, বাহরাইনমোহাম্মদ শফি উদ্দিন, সিআইপি, প্রবাসী ব্যবসায়িক ব্যক্তিত্ব ও জিএম-প্যাসিফিক গ্রুপইঞ্জিনিয়ার আসিফ আহমেদ, সাধারণ সম্পাদক-বাংলাদেশ সোসাইটি, আই টি কনসালটেন্ট, আলময়য়েড ইন্টা. গ্রুপবশির আহমেদ-সভাপতি, বাংলাদশে সাংবাদিক ফোরামপরিকল্পনা ও গ্রন্থণা : এজাজ মাহমুদসঞ্চালনায় : আহমেদ তোফায়েলসমন্বয়ক : ওমর ফারুক হিমেল

Posted by AkashJatra on Friday, August 21, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।