করোনা প্রভাব – ওমানে ঋণ, কর, ভাড়া ছাড়ের ঘোষণা

0

করোনাভাইরাসের (কোভিড -১৯) হুমকির কারণে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তা এবং নাগরিক ও বেসরকারী খাতের উপর করোনভাইরাস প্রভাব হ্রাস করার ব্যবস্থা হিসেবে ওমান সরকার বেশকিছু পদক্ষেপ ঘোষণা করেছে।

বৃহস্পতিবার (১৮ মার্চ) ঘোষিত পদক্ষেপর মধ্যে পৌর কর ও ভাড়া প্রদান থেকে অব্যাহতি, ঋণের কিস্তি স্থগিতসহ নানা সুবিধা দেওয়া হয়েছে। পাশাপাশি নিত্য প্রয়োজনীয় খাদ্য ও পণ্যের মজুদ বাড়াতেও বেশ কিছু পদক্ষেপের ঘোসণা দেওয়া হয়েছে।

পদক্ষেপগুলো হল;
১. নিত্য প্রয়োজনীয় খাদ্য ও পণ্যের আরো সরবরাহ নিশ্চিত করবে সরকার।

২. আগামী ছয় মাসের খাদ্য মজুদের জন্য বেসরকারি সংস্থাগুলোকে সকল গুদাম বরাদ্দ দিতে হবে এবং বিনামূল্যে সেগুলো ব্যবহারের সুবিধা দিতে হবে।

৩. আগামী আগস্ট পর্যন্ত খাবারের দোকানগুলো কোন পর্যটকদের সেবা দেয়া থেকে বিরত থাকবে।

৩. আগামী আগস্ট পর্যন্ত রেস্টুরেন্ট বা খাবারের দোকানগুলো কোন পর্যটকদের সেবা দেয়া থেকে বিরত থাকবে। এ জন্য আগস্টের শেষ পর্যন্ত রেস্টুরেন্ট বা খাবারের দোকানগুলোকে সব ধরনের পৌর কর থেকে অব্যাহতি দেওয়া হবে।

৪. আগস্টের শেষ পর্যন্ত বাণিজ্যিক প্রতিষ্ঠানকে সব ধরনের পৌর ফি থেকে অব্যাহতি দেওয়া হবে।

৫. ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের সব ঋণের কিস্তি স্থগিত করা হবে এবং বকেয়ার ক্ষেত্রে আগামী ছয় মাস রিফান্ড তহবিল থেকে তা পরিশোধ করতে হবে ।

৬. ওমান ডেভেলপমেন্ট ব্যাংকে প্রদত্ত সব ধরনের ঋণের কিস্তি পরবর্তী ছয় মাসের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে।

৭. ওমান ডেভেলপমেন্ট ব্যাংক ও আল-রাফড ফান্ডের মাধ্যমে দেয়া ঋণ সুবিধা অনুমোদন করেছে কেন্দ্রীয় ব্যাংক।

৮. শিল্পাঞ্চলগুলোতে যত কারখানা আছে সেগুলোকে আগামী তিন মাস ভাড়া প্রদান থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

৯. ব্যবসা প্রতিষ্ঠান ও বিভিন্ন কোম্পানিগুলোর ক্ষেত্রে বাণিজ্যিক লাইসেন্স পুনঃনবায়নের ক্ষেত্রে আগামী তিন মাস কোন ফি চার্জ করা হবেনা।

১০. ওমানের কেন্দ্রীয় ব্যাংকের জারি করা সার্কুলার অনুযায়ী গাড়ি বিক্রয় সংস্থা ও বিনিয়োগ প্রতিষ্ঠানগুলোকে আগামী তিন মাসের জন্য গাড়ির পেমেন্ট স্থগিত রাখার নির্দেশ দেয়া হয়েছে ।

১১. বন্দরে হ্যান্ডলিং, শিপিং ও আনলোডিং ফি কমানো হবে।

১২. খাদ্যদ্রব্য ও ওষুধে বহনকারি বিমানগুলোর ফ্রেইট চার্জ কমানো হবে।

১৩. বাণিজ্যিক কমপ্লেক্স, শপিং মল এবং ভবন মালিকদের ভাড়া দেয়া প্রতিষ্ঠান ও অবকাঠামোতে সরকারি নির্দেশনা বাস্তবায়নে তদারকি বাড়ানোর পাশাপাশি ভাড়া কমানো বা সাময়িক স্থগিত করতে হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...