ওমানে ১ জুন থেকে কার্যকর হচ্ছে নতুন আকামা ফি

0

ওমানে আগামী ১ জুন থেকে প্রবাসী কর্মীদের জন্য নতুন ওয়ার্ক পারমিট বা আকামা ফি বাস্তবায়ন করা হবে। তবে যে সব প্রতিষ্ঠান ওমানিকরণ হার অর্জন করছে তাদের ক্ষেত্রে আকামা ফি হ্রাস পেতে পারে।

শুক্রবার দেশটির শ্রম মন্ত্রণালয় এই কথা জানিয়েছে। মন্ত্রণালয় গত জানুয়ারিতে প্রবাসী কর্মী নিয়োগের জন্য বাড়তি ফিসহ নিয়োগকারীদের জন্য নতুন ফি কাঠামো ঘোষণা করেছিল।

“শ্রম মন্ত্রনালয় মন্ত্রিপরিষদের সিদ্ধান্ত নং (২০২১/১২) এর মাধ্যমে ঘোষণা করেছে যে, উচ্চ ও মধ্যবর্তী পেশা এবং প্রযুক্তিগত ও বিশেষায়িত পেশাগুলির জন্য অ-ওমানি (প্রবাসী) কাজের জন্য নতুন পার্সার পাশাপাশি নতুন কাজের পারমিট (আকামা) এবং নতুন ব্যবসায়ের জন্য ফি, ১ জুন থেকে শুরু থেকে কার্যকর হবে, ”বিবৃতিতে বলা হয়েছে।।

নতুন কাঠামো অনুযায়ী, চার হাজার ওমানি রিয়াল বা তার অধিক বেতনে প্রবাসী কর্মীর জন্য ভিসা ফি ২০০১ রিয়াল, দুই হাজার ৫০০ থেকে তিন হাজার ৯৯৯ ওমানি রিয়াল পর্যন্ত বেতনের ফি ১০০১ রিয়াল, কারিগরি এবং বিশেষায়িত পদের কর্মীর ৬০১ রিয়াল এবং মাছ ধরা পেশায় ৩৬১ রিয়াল ভিসা ফি নির্ধারণ করা হয়েছে। এই বাইরে অনির্ধারিত পদের কর্মীদের ভিসা ফি ৩০১ রিয়াল। এই অনির্ধারিত শ্রেণিতেই বেশি সংখ্য বাংলাদেশি কর্মী রয়েছে, যাদের নতুন আইন অনুযায়ী ভিসা-আকামা ফি ৩০১ রিয়াল দিতে হবে।

তবে যে সব প্রতিষ্ঠান ওমানিকরণ হারের নির্দিষ্ট শতাংশ অর্জন করছে তাদের ক্ষেত্রে ভিসা-আকামা ফি হ্রাস করা হবে। ওমানির কর্মক্ষেত্র রয়েছে এমন প্রতিষ্ঠানগুলির জন্য প্রবাসী কর্মী আকামা ফি ২৫ শতাংশ এবং ওমানিকরণ হার অর্জনকারী সংস্থাগুলিকে ৫০ শতাংশ হ্রাস দেওয়া হবেবলে শ্রম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ।

“উচ্চ ও মধ্যবর্তী পেশা এবং প্রযুক্তিগত ও বিশেষায়িত পেশার জন্য মন্ত্রিপরিষদের সিদ্ধান্তে (12/2021) অনুযায়ী বর্ণিত প্রবাসী কর্মীদের নিয়োগের পারমিটের ফি হ্রাস হবে,” মন্ত্রণালয় জানিয়েছে।

মন্ত্রণালয় বলেছে, এই সিদ্ধান্ত সরকার প্রবর্তিত অর্থনৈতিক উদ্দীপনা পরিকল্পনার একটি অংশ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন