ওমানে বিমান চলাচল অবিলম্বে শুরুর পরিকল্পনা নেই

0

করোনাভাইরাস (কোভিড -১৯) পরিস্থিতিতে ওমানে আন্তর্জাতিক বিমান চলাচল আবার শুরু করার জন্য সুনির্দিষ্ট কোন তারিখ নির্ধারণ করা হয়নি এবং অভিলম্বে পুনরায় চালু করার কোন পরিকল্পনাও নেই।

বৃহস্পতিবার (২১ মে) কোভিড -১৯ সম্পর্কিত সুপ্রিম কমিটির এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে দেশটির পরিবহনমন্ত্রী আহমেদ আল ফুটাইসি এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী স্পষ্ট করে বলেন যে, বিমান চলাচল পুনরায় শুরু করার কাজটি প্রথমে স্থানীয়ভাবে এবং তারপরে আন্তর্জাতিকভাবে শুরু হবে, তবে এর জন্য এখনও সময় নির্ধারণ করা হয়নি। এ জাতীয় যে কোনও সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে জানানো হবে।”

বিমান চালানোর অনুমতি দেওয়ার আগে এই শিল্পটিকে পুনর্গঠন করা দরকার বলে উল্লেখ করে মন্ত্রী বলেন, “এই সময়ের মধ্যে আয় শূন্যের কোঠায় পৌঁছে যাওয়ার কারণে অপারেশনে ফিরে আসতে জাতীয় বিমান সংস্থাগুলির পুনর্গঠনের প্রয়োজন হবে।”

  সংবাদ সম্মেলনে ওমানের পরিবহনমন্ত্রী আহমেদ আল ফুটাইসি
সংবাদ সম্মেলনে ওমানের পরিবহনমন্ত্রী আহমেদ আল ফুটাইসি

তিনি বলেন, সরকার বিমান-খাতে ব্যয় ৪৩ শতাংশ হ্রাস করার চেষ্টা করছে কারণ প্রাক-মহামারী (কোভিড -১৯) দিনগুলিতে ফিরতে দীর্ঘ চার বছর সময় লাগবে। কারন বিশ্বব্যাপী এভিয়েশন খাত সরাসরি এবং উল্লেখযোগ্যভাবে করোনা মহামারী দ্বারা প্রভাবিত হয়েছে। অন্যান্য খাত, যেমন পর্যটন এবং এভিয়েশনভিত্তিক শিল্পগুলোতে অপ্রত্যক্ষ প্রভাব পড়েছে।”

“ওমান এভিয়েশন গ্রুপ পূর্বে অনুমোদিত ৪৩ শতাংশেরও বেশি ব্যয় হ্রাস করতে সক্ষম হয়েছিল এবং আমরা এর চেয়ে বেশি হ্রাস করার অপেক্ষায় রয়েছি”, মন্ত্রী যোগ করেন।

পরিবহন মন্ত্রী আরও জানান জানান, গণপরিবহন পুনরুদ্ধার হবে ধীরে ধীরে এবং নতুন নিয়ম-কানুনের সাথে।

করোনাভাইরাস (কোভিড -১৯) প্রাদুর্ভাবের কারণে মার্চ থেকে ওমানের বিমানবন্দরগুলি বন্ধ রয়েছে। বর্তমানে বাশেষ ক্ষমতায় মুক্তি পাওয়া প্রবাসীদের ফেরত পাঠানো এবং দেশে ফিরতে ইচ্ছুক প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইটের অনুমতি দেওয়া হয়েছে। এইসব বিশেষ ফ্লাইট মাসকাট আন্তর্জাতিক বিমানবন্দর এবং সালালাহ বিমানবন্দর থেকে চলাচল করছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...