ওমানে ফিরছেন প্রবাসীরা, বাঁধভাঙ্গা আবেগ পরিবারে

0

করোনার সময়ে মাসের পর মাস কোন দেখা নেই। দুরত্বে হয়েছে যোগাযোগ। তাই ওমানের প্রবাসী পারিবারগুলো আবার যখন পুনর্মিলন হয় তখন দেখা যায় বাঁধভাঙ্গা আবেগ।

ফাজিনা দারউইশ, ওমানপ্রবাসী ভারতীয়। দুই সন্তানের জননী। তার সাত বছরের মেয়ে জয়া মা’কে দেখেনি প্রায় পাঁচ মাস হতে চলেছে। করোনাকে মহামারি ঘোষণার আগে ছোট একটা ছুটি কাটাতে তিনি স্বামীর কাছে জয়াকে রেখে ৯ বছরের ছেলেকে নিয়ে ভারতে পাড়ি জমিয়েছিলন। তবে পরিস্থিতির কারণে তাদের আর ফেরা হয়নি। যখন এই পরিবারটি মিলিত হল তখন তাদের সকলের মধ্যে বয়ে যাচ্ছিল আনন্দাশ্রু।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আবেদন করে অনুমতি সাপেক্ষে সালাম এয়ারের ফ্লাইট ওভি ১৫৮২ যখন ভারতের কোচি থেকে ওমানের রাজধানী মাস্কাটে পৌছায় তখন ফাজিনা দারউইশ প্রবাসীপরিবারগুলো স্বজন কাছে পেয়ে মেতে ওঠে পুনর্মিলন উদযাপনে।

ধন্যবাদ পররাষ্ট্র মন্ত্রণালয় (মোফা), পাবলিক অথরিটি ফর সিভিল এভিয়েশন (পিএসিএ) এবং রয়্যাল ওমান পুলিশ (আরওপি)। পারিবারিক পুনর্মিলনে তারা দারভিশ ও তার মেয়ের অনুরোধ রেখে মহত্বের পরিচয় দিয়েছে।

আগের খবর : ওমানে ফিরে আসা প্রবাসীর ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাধ্যতামূলক

ওমান অবজারভারের প্রতিবেদনে বলা হয়, দেশ থেকে ফেরার পরিকল্পনা করেছিল ফাজিনা দারউইশ এবং তার ছেলে আরমান। তবে ১৭ মার্চ ভারতের কোঝিকোডে থেকে মাস্কাটগামী শেষ ফ্লাইটটি তাদের ছেড়ে চলে যায়। পরে বিমানবন্দর থেকে প্রায় ৮৫ কিলোমিটার দূরে তাদের নিজ শহর থালাসেরিতে ফিরে যেতে হয়।

“আমার মেয়ে কান্নায় ভেঙ্গে পড়েছিল যখন সে জানতে পারল যে বিমানবন্দর পুনরায় খোলা পর্যন্ত সে তার মাকে দেখতে পাবে না। আমি ভারতীয় দূতাবাস, মোফা, পিএসিএ এবং আরওপি’র কাছে গিয়ে একটা সুযোগ তৈরি করে নিয়েছি শেষমেশ। ”

“আমি তাদের ওমান থেকে ফিরিয়ে আনার সব চেষ্টা করেছিলাম যেহেতু আমার মেয়ে জয়া এত দিন আমার কাছ থেকে দূরে ছিল না। ভারতীয় দূতাবাসের রাকেশ আদলাখার পরামর্শে আমি মোফার কাছে গিয়েছিলাম। মোফা থেকে ছাড়পত্র পাওয়ার পর আমি ক্লিয়ারেন্সের জন্য পাবলিক অথরিটি ফর সিভিল এভিয়েশনে গেলে তারা আমাকে জানায় ওমান এয়ার অথবা সালাম এয়ারের কাছে যেতে” বলেন ফাজিনা।

আগের খবর : করোনাকালে প্রবাসীর বিপদে বন্ধুর পরিচয় দিল ওমানের সালামএয়ার

ওমান অবজারভার জানায়,কোচিন থেকে মাসকাট পর্যন্ত সালামএয়ারের এই বিশেষ চার্টার ফ্লাইটে প্রায় ১৬৭ জন নারী, শিশু, চিকিৎসক এবং শ্রমিক ছিল যারা মোফার বিশেষ অনুমতি পাওয়ার পর ওমানে ফিরে আসেন।

এই বিশেষ প্রক্রিয়ায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে আগামীকাল বৃহস্পতিবার ইউএসবাংলা এয়ারলাইন্সে দেশে আটকেপড়া ১০ প্রবাসী বাংলাদেশি ওমান ফিরছেন বলে জানা গেছে। বিশেষ ফ্লাইটটি ওমান থেকে আটকপড়া প্রবাসী বাংলাদেশিদের ফিরিয়ে আনবে।

আগের খবর :
ওমানে ৪৩৩ জন বন্দীকে মুক্তি দিলেন সুলতান
ওমানের ঐতিহ্যবাহী ঈদ বাজারগুলো এখন শুধুই স্মৃতি

হাইকমিশনারের সঙ্গে আলাপন :সমসাময়িক বিষয় রেজিনা আহমেদ, মান্যবর হাইকমিশনার, মরিশাস

২৬ জুলাই, রবিবার -মরিশাস : রাত ৮.৩০ টা, বাংলাদেশ : রাত ১০.৩০ টাআকাশযাত্রার সঙ্গে যুক্ত থাকার আমন্ত্রণ নিচের যে কোন একটি লিংকে :https://www.facebook.com/akashjatrafans https://www.facebook.com/akashjatrabdমরিশাসপ্রবাসীদের যে কােন বিষয়ে জানার থাকলে কমেন্টসে প্রশ্ন দিতে পারেন। অতিথি আলোচকশাহিন সরদার, পরিচালক, বিসিসি ফ্যামিলি স্কুলব্যারিস্টার দিলরুবা নাওশিন আইনজীবী, মরিশাসশাহ আলম খান, ব্যবসায়িক ব্যক্তিত্ব, মরিশাসনাজমুল বাসার, কমিউনিটি ব্যক্তিত্ব, মরিশাসমোহাম্মদ হাফিজ, কমিউনিটি সংগঠক, মরিশাসজহিরুল মিনা, প্রবাসী ব্যবসায়ী, মরিশাসপরিকল্পনা ও পরিচালনা : এজাজ মাহমুদ. প্রধান সম্পাদক-আকাশযাত্রাসঞ্চলনায় : আহমেদ তোফায়েল, সাংবাদিক ও উপস্থাপকসমন্বয় : মোহাম্মদ হাফিজ, কমিউনিটি সংগঠক, মরিশাস

Posted by AkashJatra on Sunday, July 26, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...