ওমানে পুরোদমে চলছে করােনা মহামারি জরিপ

0

কোভিড ১৯ (করোনাভাইরাস) প্রকোপ ঠেকাতে ওমানে চলছে এই মহামারি নিয়ে অনুসন্ধানমূলক জরিপ। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জাতীয় এই জরিপ পরিচালনা করতে তাদের কাজ বেশ এগিয়ে নিয়েছে। ওমানের সকল প্রদেশে করোনাভাইরাস সংক্রমণের চিত্র সম্পর্কে ধারণা পেতে চলবে এই জরিপ।

১০ সপ্তাহে ভাগ করা এই জরিপ চার দফায় পরিচালিত হবে। প্রতি দফার জরিপ হবে পাঁচ দিন স্থায়ী, যার মধ্যে বিরতি থাকবে দুই সপ্তাহের। জরিপে প্রতি রাউন্ডে অংশগ্রহণকারীর সংখ্যা হবে ৫,০০০ জন, যেখানে মোট প্রায় ২০,০০০ জনের উপর জরিপ চলবে। প্রতিটি প্রদেশ থেকে ৩৮০-৪০০ জন অংশগ্রহণকারী থাকবে।

সংশ্লিষ্টরা জানিয়েছে, এই জরিপ মূলত করা হচ্ছে ওমানে কোভিড-১৯ সংক্রমণের বিস্তারের প্রকৃত অবস্থা সম্পর্কে তদন্ত করতে। এর উপর ভিত্তি করে কোভিড-১৯ এর বিরুদ্ধে যুদ্ধের পরবর্তী জাতীয় কৌশল নির্ধারিত হবে। এই জরিপের ফলাফল হবে এক ধরনের সূচক যা বলে দিবে কোথায় চলাচলের উপর থেকে নিষেধাজ্ঞা আরোপ করা হবে আর কোথায় নিষেধাজ্ঞা তুলে নিয়ে পুনরায় স্বাভাবিক কাজ চালু করা হবে।

আগের খবর : অনুমোদন সাপেক্ষে আটকেপড়া প্রবাসী বাসিন্দারা ওমানে ফিরতে পারবেন!

ওমান নিউজ এজেন্সি জানিয়েছে, জরিপের জন্য নির্বাচিত প্রত্যেক ব্যক্তি তাদের নিজ নিজ প্রদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিদের কাছ থেকে একটি ফোন পাবেন। নির্বাচিত ব্যক্তিদের প্রাথমিক সম্মতির পর প্রতিনিধিরা সংশ্লিষ্ট কেন্দ্রের সাথে যোগাযোগ করে তাদের বাকি প্রক্রিয়ার জন্য নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্র বা পলিক্লিনিকে যেতে নির্দেশনা দিবেন।

জরিপ পরিচালনার জন্য নির্বাচিত ব্যক্তিদের জন্য একটি সম্পূর্ণ নিরাপদ পরিবেশ নিশ্চিত করা হবে এবং যাতে তারা সামাজিক জমায়েতের শিকার না হয় সে বিষয়টিও বিবেচনায় রাখা হবে। পাশাপাশি তাদের স্বাস্থ্য রক্ষার জন্য প্রয়োজনীয় সকল প্রতিরোধমূলক ব্যবস্থাও সেখানে থাকবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...