ওমানে নির্ধারিত সময়ের আগে ভ্যাট আদায় নিষেধ

কর কর্তৃপক্ষের হুঁশিয়ারি

0

ওমানের কর কর্তৃপক্ষ, ব্যবসায়িক প্রতিষ্ঠান ও পরিষেবা সংস্থাগুলিকে তাদের ক্যাটাগরির নির্ধারিত সময়সীমার আগে পণ্য ও পরিষেবার সরবরাহের উপর মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায় না করার জন্য সতর্ক করে দিয়েছে। এ ছাড়া গ্রাহকদের থেকে ভ্যাট আদায়ের আগে কর কর্তৃপক্ষের নিবন্ধনের শংসাপত্র বা সার্টিফিকেট থাকা দরকার। যারা সার্টিফিকেট ছাড়াই গ্রাহকদের জন্য পাঁচ শতাংশ ভ্যাট চার্জ যুক্ত করেন তাদের আইনের আওতায় জরিমানা করা হবে।

“তুলনামূলকভাবে ছোট ও মাঝারি আকারের দোকান বা প্রতিষ্ঠানগুলি থেকেও পাঁচ শতাংশ ভ্যাট দিতে বাধ্য হচ্ছে”, সোশ্যাল মিডিয়ায় ক্রেতা ও গ্রাহকদের এমন অভিযোগের প্রেক্ষাপটে কর কর্তৃপক্ষের এই হুঁশিয়ারি এসেছে।

উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের (জিসিসি) অন্যতম সদস্য দেশ ওমানে গত ১৬ এপ্রিল প্রথম চালু করা হয় মূল্য সংযোজন কর বা ভ্যাট ব্যবস্থা । দেশটির কর কর্তৃপক্ষের হিসেবে, ভ্যাট থেকে বছরে ৪০০ মিলিয়ন ওমানি রিয়াল (যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯ হাজার কোটি টাকা) সংগ্রহ হবে এবং এতে জিডিপিতে প্রায় ১.৫% প্রবৃদ্ধি বাড়াবে।

কর কর্তৃপক্ষ বলছে, যে কোনও ব্যবসা বা প্রতিষ্ঠানের আকার নির্বিশেষে কর্তৃপক্ষের নির্ধারিত সময়সীমার আগে ভ্যাট কাঠামোর অধীনে নিবন্ধন করতে পারে, তবে তারা তাদের সরবরাহগুলি বা ক্রেতা থেকে তাদের ক্যাটাগরি বা বিভাগের জন্য নির্ধারিত তারিখ থেকে কেবলই ভ্যাট আদায় করতে পারবে।

মঙ্গলবারে কর্তৃপক্ষ পোস্ট করা একটি টুইটে জানিয়েছে. “কর্তৃপক্ষের সাথে নিবন্ধিত হলেও কোনও স্থাপনা, তার নিবন্ধন সার্টিফিকেটের বিজ্ঞপ্তি হিসেবে কার্যকর হওয়ার তারিখের আগে পণ্য ও পরিষেবা সরবরাহের ক্ষেত্রে মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপ করার অধিকারী নয়”।

বর্তমানে ‘এ’ ক্যাটাগরি বা প্রথম বিভাগে অন্তর্ভূক্ত ব্যবসায়িক প্রতিষ্ঠান ও সংস্থা, যাদের বার্ষিক টার্নওভার বা সরবরাহ ১ লাখ ওমানি রিয়ালের উপরে এবং ১ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চের মধ্যে নির্ধারিত সময়ে নিবন্ধন করেছে তারাই কেবল ক্রেতাদের কাছ থেকে ভ্যাট আদায় করতে পারবে।

এছাড়া ‘বি’ ক্যাটাগরি বা দ্বিতীয় বিভাগে অন্তর্ভূক্ত ব্যবসায়িক প্রতিষ্ঠান ও সংস্থা, যাদের বার্ষিক টার্নওভার ৫০ হাজার রিয়াল থেকে ১ লাখ রিয়ালের মধ্যে, তারা কর কর্তৃপক্ষের নির্ধারিত সময় ১ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত নিবন্ধন করবে এবং ১ জুলাই থেকে ভ্যাট আদায় করবে।

একইভাবে, ‘সি’ ক্যাটাগরি বা তৃতীয় বিভাগে অন্তর্ভূক্ত ব্যবসায়িক প্রতিষ্ঠান ও সংস্থা, যাদের বার্ষিক টানওভার বা সরবরাহ ২ লাখ ৫০ হাজার রিয়াল থেকে ৪ লাখ ৯৯ হাজার ৯৯৯ রিয়ালের মধ্যে , তাদের নিবন্ধন ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত হবে এবং তারা ১ অক্টোবর থেকে ভ্যাট আদায় করবে।

আর ‘ডি’ ক্যাটাগরি বা চতুর্থ বিভাগে অন্তর্ভূক্ত ব্যবসায়িক প্রতিষ্ঠান ও সংস্থা, যাদের বার্ষিক টানওভার বা সরবরাহ ২৮ হাজার ৫০০ রিয়াল থেকে ২ লাখ ৪৯ হাজার ৯৯৯ রিয়ালের মধ্যে, তাদের নিবন্ধনের নির্ধারিত সময় এই বছরের ১ ডিসেম্বর থেকে আগামী বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এবং তারা আগামী বছরের ১ এপ্রিল থেকে ব্যাট আদায় করবে।

এদিকে কর কর্তৃপক্ষ জানিয়েছে, ভ্যাট রেজিস্ট্রেশন বা নিবন্ধন সার্টিফিকেটটি নিজ প্রতিষ্ঠানের দৃশ্যমান একটি বিশেষ স্থানে উপস্থাপন করতে হবে। একজন কর কর্মকর্তা টাইমন অব ওমানকে বলেছেন, “সকল গ্রাহক যেন দেখতে পান এমন উপযুক্ত স্থানে উপস্থাপন না করে ব্যবসায়িক বা সরবরাহকারীরা ভ্যাট আদায়ের কোনও অধিকার রাখে না।”

কর কর্তৃপক্ষ আরও জানিয়েছে, যদি কোন প্রতিষ্ঠানের কর কর্তৃপক্ষের সাথে ভ্যাটের নিবন্ধিত হয় নি বা আদায়ের সময়সীমা হয়নি কিন্তু পণ্য সরবরাহকারীরা তার কাছে থেকে ৫% ভ্যাট আদায় করছে, তাদের ভ্যাট মূল্যসহ সকল চালান অবশ্যই রাখতে হবে।

ওমানের কনজিউমার প্রোটেকশন অথরিটি (সিপিএ) ভ্যাট আদায় কার্যক্রম মাঠ পর্যায়ে নিয়মিত নজরদারি করছে। কোনও দোকান বা বাণিজ্যিক কেন্দ্রে নির্ধারিত পণ্যের উপর ৫% এর বেশি ভ্যাট আদায় করছে বা অব্যাহতি দেওয়া পণ্যে ভ্যাট নিচ্ছে-এমন কোন অসংগতি দেখলে তা জানানোর নাগরিক ও প্রবাসী প্রতি অনুরোধ জানিয়েছে সংস্থাটি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন