ওমানে জানুয়ারি থেকে জারি করা প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়ছে

0

ওমানে চলতি বছরের জানুয়ারির শুরু থেকে প্রবাসীদের দেওয়া নতুন সকল ভিসা বছরের শেষ পর্যন্ত (ডিসেম্বর) বাড়ানো হচ্ছে, রয়্যাল ওমান পুলিশের একজন শীর্ষ কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) সুপ্রিম কমিটির সংবাদ সম্মেলনে মেজর জেনারেল আবদুল্লাহ আল হার্থি বলেন, এই মেয়াদ বৃদ্ধির জন্য কোনো অতিরিক্ত ফি বা জরিমানা আরোপ করা হবে না।

“বছরের শুরু থেকে জারি করা সমস্ত ভিসা বছরের শেষ পর্যন্ত বাড়ানো হবে, এবং মেয়াদ বৃদ্ধির জন্য কোনও অতিরিক্ত ফি আরোপ করা হবে না। যারা সালতানাতের বাইরে আছেন তারা সবাই রয়্যাল ওমান পুলিশের ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন এবং দেখতে পাবেন যে এই ভিসার মেয়াদ বাড়ানো হয়েছে,” আল হার্থি জানান।

আরও পড়তে পারেন : ওমানে প্রবাসীদের ভিসা-আকামা নবায়নে টিকাকরণ বাধ্যতামূলক

তিনি আরও জানান, দেশের বাইরে আটকেপড়া প্রবাসীরা যারা ৬ মাসের বেশি অবস্থান করছেন, তারা রয়্যাল ওমান পুলিশের (আরওপি) ইলেকট্রনিক পোর্টাল সিস্টেমের মাধ্যমে স্পন্সরের সহায়তায় অতিরিক্ত সময়ের জন্য তাদের ভিসার মেয়াদ বাড়াতে পারবেন।

প্রসঙ্গতঃ করোনার নতুন ভেরিয়েন্টের প্রকোপের কারণে গত ২৪ এপ্রিল থেকে বাংলাদেশসহ কয়েকটি দেশের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল ওমান। যার ফলে নতুন ভিসার অনেক প্রবাসী নির্ধারিত ৩ মাসের সময়সীমার মধ্যে ওমানে প্রবেশ করতে পারেননি।

প্রায় ৪ মাস পর আগামী ১ সেপ্টেম্বর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞাতুলে নেওয়ার ঘোষণা দিয়েছে ওমান। সেই সঙ্গে ভিসার মেয়াদ বাড়ানোর নতুন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট প্রবাসীরা এখন সহজেই ওমান প্রবেশ করতে পারবেন।

আরও পড়তে পারেন : ১ সেপ্টেম্বর থেকে মাস্কাট রুটে ইউএস-বাংলার প্রতিদিন ফ্লাইট

তবে দেশটির সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের নিদের্শনা অনুযায়ী অনুমোদিত করোনার টিকার ডোজ সম্পন্ন যাত্রীরাই প্রবেশের অনুমতি পাবেন এবং তাদের করোনামুক্তির সনদ বহনঅন্যান্য পদ্ধতি ও শর্তাবলী অনুসরণ করতে হবে।

এদিকে সুপ্রিম কমিটির সংবাদ সম্মলনে দেশটির ড. আহমেদ আল সাইদি জানিয়েছেন, ওমানে টিকার এক ডোজ নিয়ে গিয়ে দেশে আটকেপড়া প্রবাসীরা কোয়ারেন্টিন বাধ্যতামূলকসহ শর্ত সাপেক্ষে ফিরে আসতে পারেন ।

স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, “যে সব বাসিন্দা ওমান থেকে অনুমোদিত টিকার একটি ডোজ নিয়েছেন, তারা ফিরে আসতে পারবেন । তবে ভ্রমণের ৭২ ঘন্টা আগে তাদের অবশ্যই করোনার পিসিআর পরীক্ষা দিতে হবে এবং ওমানে পৌঁছানোর পর আরেকটি পিসিআর পরীক্ষা করতে হবে । তাদের অবশ্যই ৭ দিনের জন্য কোয়ারেন্টিনে যেতে হবে এবং ৮ম দিনে আবার পিসিআর পরীক্ষা দিতে হবে।”

সংবাদ সম্মেলন স্বাস্থ্যমন্ত্রী ওমানে ৮ টি অনুমোদিত টিকার তালিকাও ঘোষণা করেন। এ গুলো হচ্ছে ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, অ্যাস্ট্রাজেনেকা–কোভিশিল্ড, জনসন এন্ড জনসন, সিনোভাক, মডার্না, স্পুটনিক ভি, সিনোফার্ম।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন