ওমানে আবারও রাত্রিকালীন লকডাউন জারি

0

ওমানে করোনা প্রাদূর্ভাব বেড়ে যাওয়ায় আবারও রাত্রিকালীন লকডাউন জারি করা হয়েছে। রাত ৮ টা থেকে ভোর ৪ টা পর্যন্ত দেশজুড়ে পাবলিক স্থান এবং বাণিজ্যিক কার্যক্রম বন্ধসহ ব্যক্তি ও যানবাহন নিষিদ্ধ করা হয়েছে।

আগামীকাল রবিবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাত্রিকালীন লকডাউন কার্যকর থাকবে। আজ (১৯ জুন) শনিবার দেশটির কভিড-১৯ প্রতিরোধে নিয়োজিত সুপ্রিম কমিটি এই সিদ্ধান্ত ঘোষণা করেছে।

জারি করা বিবৃতিতে কমিটি জানায়, প্রয়োজনীয় ও জরুরী পরিষেবার প্রতিষ্ঠানগুলি উন্মুক্ত থাকতে দেওয়া হবে এবং হোম ডেলিভারি পরিষেবাগুলি লকডাউন থেকে ছাড় পাবে।

সুপ্রিম কমিটি বলেছে, করোনার মহামারির সবশেষ পরিস্থিতির প্রতিবেদন অধ্যয়ন করে সংক্রমণের সংখ্যা মৃত্যু ও আক্রান্তের অনেক বেড়ে যাওয়াও লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনা মহামারি বিস্তার রোধের তর্কতামূলক পদক্ষেপে বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগের প্রশংসা করে কমিটি বলছে, কিছু মানুষের উদাসীনতা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে, যারা স্বাস্থ্য বিধি লংঘন করে বিভিন্ন অনুষ্ঠানে একসঙ্গেসমাবেশ করে চলেছে ।

সুপ্রিম কমিটি হুঁশিয়ারি করে দিয়েছে যে, সংশ্লিষ্ট (আইন শৃঙ্খলা) সংস্থাগুলি এ ক্ষেত্রে কঠাের পদক্ষেপ (শাস্তিমূলক) নিবে ।

গত কয়েক সপ্তাহে ওমানে করোনা সংক্রামণ অনেক বেড়ে গেছে। আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, দেশটিতে প্রতিদিন রিপোর্ট হওয়া নতুন সংক্রমণের সংখ্যা গত ৩ সপ্তাহের মধ্যে এক হাজারেরও বেশি বেড়েছে, এর আগের শিখরের ৪৫ শতাংশ। এখন গড়ে প্রতি দিন আক্রান্ত হচ্ছেন ১ হাজার ৭৮৬ ।

ওয়ার্ল্ডোমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, ওমানে করোনাভাইরাসে এ পর্যন্ত ২ লাখ ৪২ হাজার ৭২৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে ২ হাজার ৬২৬ হন মারা গেছেন এবং ২ লাখ ১৩ হাজার ৮৮০ জন সুস্থ হয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, গত বুধবার পর্যন্ত দেশটিতে ৬ লাখ ৮৮ হাজার ৪২৫ জন কোভিড-১৯ টিকা নিয়েছেন, যারা নির্ধারিত গোষ্ঠীর ১৫ শতাংশ প্রতিনিধিত্ব করে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন