ওমানের ৯ প্রবাসী বাংলাদেশির ‘সিআইপি’ মর্যাদা অর্জন

0

বৈধপথে রেমিট্যান্স পাঠিয়ে বাংলাদেশের জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ওমানের ৯ জন প্রবাসী এনআরবি সিআইপির (বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি) মর্যাদা অর্জন করেছেন।

গত বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনের মাধ্যমে ২০১৯ সালের জন্য তিনটি আলাদা ক্যাটাগরিতে সারাবিশ্বে থেকে নির্বাচিত ৫৭ জন এনআরবি সিআইপির তালিকা প্রকাশ করা হয়।

এর মধ্যে বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী ক্যাটাগরিতে ৪৭ জন, বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক ক্যাটাগরিতে ৯ জন এবং বাংলাদেশে শিল্পক্ষেত্রে সরাসরি বিনিয়োগকারী ক্যাটাগরিতে ১ জন প্রবাসী বাংলাদেশি সিআইপির মর্যাদা পেয়েছেন।

সারা বিশ্বের মধ্যে ওমান থেকে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক সিআইপি নির্বাচিত হয়েছে। প্রথমস্থানে রয়েছে প্রতিবেশী দেশ সংযুক্ত আরব আমিরাতের প্রবাসী বাংলাদেশিরা।

ওমান থেকে বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক মুদ্রা পাঠানো ‘প্রবাসী বাংলাদেশি’ ক্যাটাগরিতে সিআইপি হয়েছেন- মোহাম্মদ ইয়াসিন চৌধুরী, ইঞ্জিনিয়ার মোহাম্মদ আশরাফুর রহমান, মোহাম্মদ শাহজাহান মিয়া, মো. তৌহিদুল আলম, মোহাম্মদ বাদশা মিয়া, মোহাম্মদ কবীর আহমেদ, পারভেজ মোহাম্মদ আমানুল্লাহ চৌধুরী বাবলু, মো. নুরুল আমিন ও আবদুল করিম।

এর মধ্যে প্রবাসীদের শীর্ষ সংগঠন এনআরবি-সিআইপি এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এবং চট্টগ্রাম সমিতি ওমানের প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ ইয়াছিন চৌধুরী টানা ৬ষ্ঠ বারের মতো সিআইপি মর্যাদা অর্জন করেছেন।

এনআরবি-সিআইপি এসোসিয়েশনের কোষাধ্যক্ষ ও চট্টগ্রাম সমিতি ওমানের সহ সভাপতি ইঞ্জিনিয়ার মোহাম্মদ আশরাফুর রহমান একই ক্যাটাগরিতে ৪র্থ বারের মতো এনআরবি সিআইপি মর্যাদা অর্জন করেছেন।

মো. তৌহিদুল আলম ও মোহাম্মদ বাদশা মিয়া এ নিয়ে দ্বিতীয়বার এবং পারভেজ মোহাম্মদ আমানুল্লাহ চৌধুরী বাবলু, মো.নুরুল আমিন ও আবদুল করিম প্রথমবারের মতাে এনআরবি সিআইপি নির্বাচিত হয়েছেন।

আগামী ১৮ ডিসেম্বর ঢাকায় আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সরাসরি কিংবা ভার্চুয়ালি উপস্থিতিতে নির্বাচিত প্রবাসী সিআইপিদের সনদ প্রদান করার কথা রয়েছে ।

দুই বছরের জন্য নির্বাচিত এনআরবি সিআইপিদের সুবিধাগুলোর মধ্যে রয়েছে—সরকারের দেওয়া পরিচয়পত্র দিয়ে সচিবালয়ে প্রবেশ, সংশ্লিষ্ট বিষয়ে সরকারী বিভিন্ন নীতিনির্ধারণী কমিটিতে সদস্য হওয়ার যোগ্যতা, দেশে-বিদেশে উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অগ্রাধিকার , জাতীয় গুরুত্বপূর্ণ দিবসগুলোতে বিদেশে বাংলাদেশ মিশনের অনুষ্ঠানে অতিথি এবং বাংলাদেশে উপস্থিত থাকলে বিভিন্ন জাতীয় অনুষ্ঠান এবং সিটি কর্পোরেশন কর্তৃক নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন।

এ ছাড়া এনআরবি সিআইপিরা বিমান, রেল, সড়ক ও জলযানে আসন সংরক্ষণে অগ্রাধিকার পাবেন। বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ও স্পেশাল হ্যান্ডলিংয়ের সুবিধা পাবেন। সিআইপিদের স্ত্রী, ছেলে, মেয়ে ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

প্রবাসী সিআইপিরা বাংলাদেশে বিনিয়োগ করলে বিদেশি বিনিয়োগকারীদের মতোই সুযোগ-সুবিধাও পাবেন।

অনুভূতি জানাতে গিয়ে নির্বাচিত প্রবাসী সিআইপিরা বলেন, রাষ্ট্রীয় পুরস্কার। তাই সম্মান আর গর্বের। বড় প্রাপ্তি এটাই। আর এই খেতাব সামাজিক ও বাণিজ্যিক মর্যাদার মধ্যেই সীমাবদ্ধ না রেখে দেশের উন্নয়ন অগ্রযাত্রার অংশীদার আর প্রবাসীদের কল্যানে নিবেদিত হওয়ার বিষয়ে বেশি সচেষ্ট থাকবো ।

এই অর্জনের জন্য সরকারের প্রতি কৃতজ্ঞতা আর নির্বাচিত সিআইপিদের অভিনন্দন জানিয়েছে চট্টগ্রাম সমিতি ওমান। নির্বাচিত এনআরবি-সিআইপিদের মধ্যে ৭ জন এই সংগঠনের সদস্য।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন