ওমানপ্রবাসীরা অনলাইনে ভিসা নবায়ন করতে পারবেন

0

করোনাভাইরাস পরিস্থিতির কারণে দেশে আটকা পড়া রেসিডেন্ট কার্ডধারী বাংলাদেশিসহ প্রবাসীদের ভিসার মেয়াদ শেষ হলেও ওমান ফিরতে বাধা নেই।

এ ছাড়া বর্তমানে ওমানে রেসিডেন্সি পারমিটে বসবাসকারী ব্যক্তিরা,পর্যটক বা যারা কোনও সফর বা ব্যবসায় বা কোনও স্বল্প মেয়াদী ভিসায় (ভিজিট ভিসা) আছেন তাদেরও ভিসা মেয়াদোত্তীর্ণ সম্পর্কিত সমস্যা নিয়ে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই। তাদেরই সকলেই বর্তমান আপদকালীন ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে অনলাইনে ভিসা নবায়ন করতে পারবেন।

দেশটির সরকারের নির্দেশনায় রয়েল ওমান পুলিশ (আরওপি) আশ্বাস দিয়েছে, রেসিডেন্ট কার্ডধারী যেসব প্রবাসীর ভিসার মেয়াদ শিগগিরই শেষ হয়ে গেছে, কিংবা যাবে কিন্তু বিদেশে বা স্বদেশে আটকে রয়েছেন তাদের সকলের অনলাইনে ভিসা নবায়ন করতে পারবেন।

নভেল করোনাভাইরাস (কোভিড -১৯) মহামারী ছড়িয়ে যাওয়া নিয়ন্ত্রণে সাবধানী ব্যবস্থা হিসাবে ওমান রেসিডেন্ট কার্ডধারী প্রবাসীসহ সকল অ-ওমানিদের প্রবেশ নিষিদ্ধ করে। ফ্লাইট বাতিল এবং বিমানবন্দর বন্ধের কারণে দেশে আটকা পড়েন অনেক বাংলাদেশিসহ সব দেশের প্রবাসীরা, যা নিয়ে দুশ্চিন্তায় পড়েন তারা।

অন্যদিকে করোনাভাইরাস প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আরওপি ভিসা সাভিস আপাতত স্থগিত রেখেছে, ফলে বর্তমানে ওমানে অবস্থান করা বৈধ রেসিডেন্ট কার্ডধারী অনেক প্রবাসী এবং ভিজিট ভিসায় বেড়াতে আসা তাদের স্বজন ও বিদেশি পর্যটকদেরও র ভিসা মেয়াদ শেষ হয়েছে বা হওয়ার পথে। এ নিয়ে তাদেরও দুশ্চিন্তা বাড়ে।

এর পরিপ্রক্ষিতে ওমান সরকার অনলাইনে ভিসা নবায়নের এই সুযোগের ব্যবস্থা করেছে। আরওপির এক কর্মকর্তা ওমানের দৈনিক পত্রিকা মাস্কাট ডেইলিকে বলেছেন, “রেসিডেন্ট কার্ডধারী যে সব প্রবাসী স্বদেশ/ বিদেশে রয়েছেন তারা করোনা-সঙ্কট শেষ না হওয়া পর্যন্ত এই মুহূর্তে ওমানে প্রবেশ করতে পারবেন না। যদি এই সময়ের মধ্যে তাদের ভিসার মেয়াদ শেষ হয়ে যায় তবে তারা আমাদের ওয়েবসাইটে-https://evisa.rop.gov.om/en/home# গিয়ে অনলাইনে ভিসা নবায়ন করতে পারবেন এবং ওমান আসার পরে ভিসার অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন।”

এই কর্মকর্তা বলেছেন যে মহামারী ছড়িয়ে পড়তে নিয়ন্ত্রণের জন্য গৃহীত পদক্ষেপের কারণে এখনই সব ধরণের ভিসাধারীদের ওমানে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

ওমান আটকে থাকা পর্যটকদের বিষয়ে এই কর্মকর্তা বলেছিলেন, “সরকারের সিদ্ধান্ত অনুসারে এই ধরণের সমস্ত পর্যটকদের ওমান ছেড়ে দেওয়া উচিত ছিল তবে যারা কিছু অপ্রত্যাশিত পরিস্থিতির কারণে এখনও আটকা পড়েছেন। তারা আমাদের ওয়েবসাইটে ভিসার মেয়াদ বাড়িয়ে নিতে পারেন।”

পাসপোর্ট ও রেসিডেন্সির ডিজির একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেন, করোনাভাইরাস পরিস্থিতির প্রেক্ষিতে যারা ফ্লাইট বাতিল এবং বিমানবন্দর বন্ধের কারণে দেশ ছাড়তে পারেননি তাদের অতিরিক্ত অর্থ জরিমানা দেওয়ার বিষয়ে ভয়ের দরকার নেই। কারণ করোনার হুমকি শেষ হওয়ার পরে রয়েল ওমান পুলিশ (আরওপি) তাদের ভিসা নবায়নের অনুমতি দিবে অনুমতি দেবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...