প্রবাসীদের অনন্য দৃষ্টান্ত, অসহায় মানুষের জন্য ৩৪৫ পশু কোরবানি!

0

রংপুরের পীরগঞ্জে দুঃস্থদের জন্য ৩৪৫টি পশু কোরবানি দিয়েছেন সিঙ্গাপুর প্রবাসীরা। তারা সবাই মুন্সিগঞ্জের বাসিন্দা। এ ঘটনায় এলাকায় ব্যাপক আনন্দ আর সোরগোল পড়ে গেছে। ঈদের দিন ৩১০টি খাসি কোরবানি এবং রবিবার দ্বিতীয় দফায় ৩৫টি গরু কোরবানি করা হয়েছে।

এলাকাবাসী জানায়, প্রায় ৪ বছর আগে পীরগঞ্জের চেরাগপুর গ্রামের মাহমুদুন নবী রাজু মাস্টারের কাছে সিঙ্গাপুরপ্রবাসী মুন্সিগঞ্জের আব্দুল মাজিদ একটি ছোট ট্রাক ভাড়া নিয়ে পীরগঞ্জ থেকে কোরবানির গরু ক্রয় করে নিয়ে যান। তারপর থেকেই রাজুর সাথে তার সু-সম্পর্ক গড়ে ওঠে মুন্সিগঞ্জের আব্দুল মাজিদের। মুন্সিগঞ্জের প্রায় সাড়ে ৫০০ মানুষ মাজিদের সাথে সিঙ্গাপুরে বসবাস করেন। বিশেষ কারণে সেখানে ঈদুল আজহায় কেউ কোরবানি দিতে না পারায় গত ৫ বছর ধরে সমন্বিতভাবে দেশেই তাদের এলাকায় এবং বাইরের জেলায় ঈদুল আজহার কোরবানি দিয়ে আসছেন।

কোরবানি দিতে অক্ষমদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতেই ওই প্রবাসীরা দেশের বিভিন্ন স্থানে কোরবানির জন্য গবাদিপশু পাঠান। এরই ধারাবাহিকতায় এবারের ঈদে পীরগঞ্জবাসীর জন্য প্রবাসী মাজিদ প্রায় ৪০ লাখ টাকা মুল্যের ৩৫টি গরু এবং ৩১০টি খাসি কোরবানির জন্য দিয়েছেন।

ঈদের দিন (শনিবার) উপজেলার রামনাথপুর ইউনিয়নের গনিরবাজারে রাজু মাস্টারের চাতালে প্রথম দফায় সব খাসি এবং আজ রবিবার একই স্থানে দ্বিতীয় দফায় ৩৫টি গরু কোরবানি করা হয়। রামনাথপুর ইউনিয়নের দ্বারিয়াপুর, করিমপুর, জামদানী, চেরাগপুর ও মাদারপুর গ্রামে এবং পাশ্ববর্তী চতরা, কাবিলপুর ও রায়পুর ইউনিয়নের বিভিন্ন গ্রামের এক হাজার ১০০ মানুষের মাঝে ওই মাংস বিতরণ করা হয়।

মাংস পেয়ে ধনশালা গ্রামের সুমন মিয়া তার প্রতিক্রিয়ায় জানান, এমন মহৎ মানুষদের উদ্যোগের কারণে আজ কয়েক হাজার মানুষ মাংস পেলাম। তাদের এই ত্যাগ দৃষ্টান্ত হয়ে থাকবে। করোনা ও বন্যায় পীরগঞ্জে প্রায় পাঁচ হাজার মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণকারী বিশিষ্ট ব্যবসায়ী সহকারী অধ্যাপক জাহিদুল ইসলাম রুবেল তার প্রতিক্রিয়ায় বলেন, কোরবানি আমাদেরকে ত্যাগ করতে শেখায়। মুন্সিগঞ্জের আব্দুল মাজিদসহ সিঙ্গাপুর প্রবাসী ভাইদের ত্যাগের প্রতিদানে পীরগঞ্জবাসীর পক্ষ থেকে তাদের জন্য দোয়া করি। তারা যেন আরও বেশি করে দান করেন।

রাজু মাস্টার বলেন, মহামারি করোনার কারণে এবারে ঈদুল আজহায় পীরগঞ্জে অনেকেই কোরবানি দিতে পারেননি। তাদের জন্য সিঙ্গাপুর প্রবাসী আব্দুল মাজিদ ভাইয়ের কাছ থেকে ৩১০টি খাসি এবং ৩৫টি গরু নিয়ে তাদের নামেই কোরবানি করেছি। ওই মাংস প্রায় তিন হাজার মানুষ এবং কিছু হাফিজিয়া মাদরাসা ও এতিমখানায় বিতরণ করা হয়েছে।

করোনাময় বিশ্ব : কেমন আছেন ওমানপ্রবাসী বাংলাদেশিরা

করোনাময় বিশ্ব : কেমন আছেন ওমানপ্রবাসী বাংলাদেশিরা২৯ জুলাই, বুধবার : ওমান : রাত ৯.৩০ টা __বাংলাদেশ : রাত ১১.৩০ টা পরিকল্পনা ও গ্রন্থণা : এজাজ মাহমুদ, প্রধান সম্পাদক, আকাশযাত্রা সঞ্চালনায় : আহমেদ তোফায়েল, সাংবাদিক ও উপস্থাপকসমন্বয় : মীর মাহফুজ আনাম, প্রবাসী সাংবাদিকঅতিথিকিবরিয়া কালাম, কমিউনিটি ব্যক্তিত্বমোহাম্মদ সাহাবুদ্দিন, কমিউনিটি ব্যক্তিত্বসাহাব উদ্দিন, পরিচালক, বাংলাদেশ স্কুল মাস্কাটএস এম জসীম উদ্দীন, কমিউনিটি ব্যক্তিত্বদেখার আমন্ত্রণ :

Posted by AkashJatra on Wednesday, July 29, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...