ইতালিতে পাসপোর্ট নিয়ে দূর্ভোগে কয়েক হাজার বাংলাদেশি

0

ইতালিতে পাসপোর্ট বিড়ম্বনায় পড়েছেন কয়েক হাজার প্রবাসী বাংলাদেশি। দেশটিতে অবৈধ অভিবাসীদের বৈধকরণের প্রক্রিয়ায় পাসপোর্টের অভাবে অনেক বাংলাদেশিই ‘স্টে পারমিট’ নামক সোনার হরিণ পাবার সুযোগ হারাতে পারেন বলে ধারণা করা হচ্ছে। তাই নির্ধারিত সময়ের মধ্যে পাসপোর্ট হাতে পেতে সরকার ও বাংলাদেশ দূতাবাস প্রতি আহ্বান জানিয়েছেন এসব প্রবাসী বাংলাদেশিরা।

করোনায় বিপর্যস্ত ইতালির কৃষিখাতের ধ্বস ঠেকাতে এখানে কর্মরত সকল অবৈধ অভিবাসীদের বৈধ করে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী মাসের ১৫ তারিখ পর্যন্ত এ আবেদন প্রক্রিয়া চালু থাকবে।

দেশটিতে প্রবাসী বাংলাদেশির সংখ্যা প্রায় তিন লাখের বেশি হলেও এর মধ্যে অবৈধ বাংলাদেশি অভিবাসীর সংখ্যা প্রায় ৭০ হাজার। দেশটিতে বর্তমান সরকারের দীর্ঘ সাত বছর পর বৈধকরণের চলমান প্রক্রিয়ায় পাসপোর্ট হাতে না থাকায় প্রায় দশ হাজার বাংলাদেশির ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ছে।

আরও পড়তে পারেন : এ মাসেই খুলবে ইউরোপীয় দেশগুলোর সীমান্ত

ফেনী জেলার পরশুরাম উপজেলার মোহাম্মদ বেলাল ইতালি অবৈধ হয়ে বসবাস করছেন দীর্ঘ ৮ বছর। এবার বৈধ হওয়ার সুযোগটা কোনভাবেই হাতছাড়া করতে চান না। পাসপোর্ট নবায়নের দীর্ঘ সূত্রিতায় পড়ে তা অনিশ্চিত হয়ে পড়েছে। তিনি যমনটি বলছিলেন, “কয়েকমাস আগে পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেলে নবায়ণ করার জন্য আবেদন করি, কিন্তু প্রায় ৪ মাস হল এখনও পাসপোর্ট পাইনি। এবার যদি পাসপোর্টের অভাবে বৈধ হতে না পারি তাহলে জীবনে আর সুযোগ পাবো কিনা জানি না।”

এ বিষয়ে দেশটিতে নিয়োজিত রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার প্রবাসী সাংবাদিকদের বলেন,’দূতাবাস শুধুমাত্র পাসপোর্টের আবেদন গ্রহণ করতে পারে,পাসপোর্ট প্রদানের অধিকার বা ব্যবস্থা নেই। এর সম্পূর্ণ নিয়ন্ত্রণ বাংলাদেশ পাসপোর্ট অধিদপ্তরের। বাংলাদেশ থেকে পাসপোর্ট আমাদের কাছে এলে আমরা দ্রুতসময়ের মধ্যে তা হস্তান্তর করে থাকি। তবে বর্তমান করোনার কারণে পাসপোর্ট পেতে হয়তো কিছুটা বিলম্ব হচ্ছে। যেহেতু বৈধতার একটা সুযোগ এসেছে তাই আমরা পাসপোর্ট অধিদপ্তর চিঠি দিয়ে অগ্রাধিকারের অনুরোধ জানাচ্ছা।”

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...