ইউরোপের সঙ্গে ব্যাপক বিমান পরিবহন চুক্তি করেছে ওমান

0

ইউরোপীয় কমিশনের সঙ্গে ওমানের আনুষ্ঠানিকভাবে ব্যাপক বিমান পরিবহন চুক্তিতে স্বাক্ষরিত হয়েছে। এর ফলে ইউরোপের দেশগুলোতে ওমানের জাতীয় উড়ান সংস্থাগুলোর সরাসরি রুট অনেক বাড়বে, অন্যদিকে ইউরোপীয় উড়ানসংস্থাগুলো ওমানে রুট সম্প্রসারণ করবে।।

সম্প্রতি বেলজিয়ামের রাজধানীতে ব্রাসেলসে ইউরোপীয় কমিশনের সদর দপ্তরে ওমানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (সিএএ) সঙ্গে এই চুক্তি সম্পাদিত হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ওমানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সিইও ইঞ্জি. নায়েফ বিন আলী বিন হামাদ আল-আব্রি, বেলজিয়ামে ওমানের রাষ্ট্রদূত নাজিম বিন সুলেমান বিন নাজিম আল-আব্রি, ইউরোপীয় ইউনিয়নের মিশনের প্রধান এবং ইউরোপীয় কমিশনের পরিবহন মহাপরিচালক হেনরিক হললি উপস্থিত ছিলেন।

বর্তমানে ১৮ টি ইউরোপীয় দেশগুলির সাথে ওমানে দ্বিপাক্ষিক বিমান পরিবহন চুক্তি রয়েছে, যার মধ্যে কয়েকটি উন্মুক্ত অধিকার থাকলেও বেশ কয়েকটি যেমন ফ্রান্স, জার্মানি এবং ইতালির সাথে স্বাক্ষরিত চুক্তিতে সীমাবদ্ধ অধিকার অন্তর্ভুক্ত রয়েছে।

ব্যাপক বিমান পরিবহন চুক্তিতে ওমানের জাতীয় উড়ানসংস্থা ওমান এয়ারের ইউরোপীয় গন্তব্যগুলোতে তার ফ্লাইটের সংখ্যা বাড়ানোর পাশাপাশি জাতীয় বাহকগুলির (ওমান এয়ার এবং সালামএয়ার) অন্যান্য ইউরোপীয় গন্তব্যগুলিকে যুক্ত করার অনুমতি দেবে। .

বিনিময়ে, চুক্তিটি সমস্ত ইউরোপীয় এয়ারলাইনগুলিকে ইউরোপীয় ইউনিয়নের যে কোনও সদস্য রাষ্ট্র থেকে সরাসরি ওমানের সালতানাতের বিমানবন্দরগুলিতে তাদের ফ্লাইট পরিচালনা করার অনুমতি দেবে।

বর্তমানে ইউরোপ থেকে এয়ার ফ্রান্স এবং রয়্যাল ডাচ এয়ারলাইনস (কেএলএম) লো মাস্কাট আন্তর্জাতিক বিমানবন্দরে নিয়মিত ফ্লাইট পরিচালনা করে। পাশাপাশি ইউরোপীয় এয়ারলাইন্স সালালাহ বিমানবন্দরে মৌসুমী পর্যটন ফ্লাইট পরিচালনা করে।

চুক্তিটির মূল লক্ষ্যে ইউরোপের আরও এয়ারলাইন্সকে ওমানের সালতানাতের বিভিন্ন বিমানবন্দরে তাদের সরাসরি ফ্লাইট পরিচালনার জন্য আকৃষ্ট করা।

চুক্তিতেও রয়েছে বেসামরিক বিমান চলাচল, ন্যায্য প্রতিযোগিতা এবং এয়ারলাইন্সের মধ্যে সমান বাণিজ্যিক সুযোগের নিরাপত্তা ও নিরাপত্তা সম্পর্কিত বিধানসহ অন্যান্য কয়েকটি দিক সম্পর্কিত বিধান, পাশাপাশি এয়ার ট্রাফিক ব্যবস্থাপনার ভিত্তি, বিমান চলাচলের ক্ষেত্রে পরিবেশগত সুরক্ষা, এবং এয়ারলাইন্সে কাজ করার সামাজিক দিক।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন