ইউরোপ ঢুকতে বসনিয়ার জঙ্গলে বাংলাদেশিসহ কয়েক’শ অভিবাসনপ্রত্যাশী

0

অবৈধপথে ইউরোপে পাড়ি দিতে ক্রোয়েশিয়ার সীমান্তবর্তী বসনিয়ার একটি বনের মধ্যে অবস্থান করছেন বাংলাদেশি কয়েক’শ অভিবাসনপ্রত্যাশী।

বুধবার সকালে ভেলিকা ক্লাদুসা শহরের কাছে গভীর বনে ওই অভিবাসনপ্রত্যাশীর দলটির সন্ধান পাওয়া যায়। বাংলাদেশি ছাড়াও দলে রেয়েছে পাকিস্তান, মরোক্কো ও আলজিয়ার্সের নাগরিকরা।

বার্তা সংস্থা রয়টার্সের জানায়, প্রচণ্ড ঠান্ডার মধ্যে পরিত্যক্ত একটি কারখানা ভবন এবং কার্ডবোড, গাছের ডাল ও পলিথিন দিয়ে বানানো তাঁবুতে আছেন তাঁরা। ঠান্ড থেকে বাঁচতে তাঁরা তাঁবুর আশপাশে আগুন জ্বালিয়ে রেখেছেন।

অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে থাকা বাংলাদশি মোহাম্মদ আবুল রয়টার্সকে বলেন,‘এখানে সমস্যা অনেক। থাকার ঘর নেই, পানি নেই, টয়লেট নেই, কোনো চিকিৎসার ব্যবস্থাও নেই।’

তিন দশক আগে যুদ্ধের পর অভিবাসীদের স্বাগতই জানাচ্ছিল বসনিয়া; কিন্তু এখন তাঁদের বোঝা মনে করছে। ইইউ তাদের অভিবাসনসংক্রান্ত নীতিমালা পরিবর্তন করে আরও কঠোর করছে বলে তাড়াহুড়া করে ঢুকতে চাইছেন অভিবাসনপ্রত্যাশীরা।

গত রোববার ক্রোয়েশিয়া থেকে স্লোভেনিয়ায় প্রবেশের পর বাংলাদেশিসহ ১১৩ জন অভিবাসীকে আটক করেছে দেশটির পুলিশ। স্লোভেনিয়ার পুলিশ বলেছে, আটককৃত অভিবাসীদের বেশির ভাগই বাংলাদেশ ও পাকিস্তানের নাগরিক। তাঁদের ক্রোয়েশিয়ায় ফেরত পাঠানো হতে পারে।

আগের খবর : স্লোভেনিয়ায় বাংলাদেশিসহ ১১৩ অভিবাসী আটক

স্লোভেনিয়ার সংবাদ সংস্থা এসটিএ বলেছে, ওই ১১৩ জন অভিবাসী ছাড়াও ইলিরস্কা বিস্ত্রিকার কাছাকাছি এলাকা থেকে আরও প্রায় ৩০ জনকে আটক করা হয়। এ ছাড়া রাজধানী লুবিয়ানার উত্তর-পূর্বাঞ্চলে একটি ভ্যান থেকে আরও ৩৪ জনকে আটক করা হয়েছে।

ক্রোয়েশিয়ার সঙ্গে স্লোভেনিয়ার দক্ষিণাঞ্চলীয় সীমান্তবর্তী শহর ইলিরস্কা বিস্ত্রিকার মেয়র এমিল রয়েস সরকারনিয়ন্ত্রিত রেডিও স্লোভেনিয়াকে বলেছেন, সাম্প্রতিক সময়ে দেশে অভিবাসীদের এভাবে প্রবেশ করার চেষ্টা বেড়ে গেছে।

স্লোভেনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী অ্যালেস হোয়েস সংবাদ সম্মেলনে বলেন, ইলিরস্কা বিস্ত্রিকায় ১১৩ জন আটক হওয়াসহ সাম্প্রতিক সময়ে যেসব ঘটনা ঘটেছে, তাতে প্রমাণ হয় যে মানব পাচারের সংঘবদ্ধ বাজার শক্তিশালী হয়েছে। তিনি আরও জানান, স্লোভেনিয়ায় গ্রেপ্তার হয়ে প্রায় ১০০ জন মানব পাচারকারী দেশটির বিভিন্ন জেলে রয়েছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।