আরব বিশ্বের শীর্ষ ধনীদের মধ্যে ওমানের ৬ শিল্পগোষ্ঠী

0

যুক্তরাষ্ট্র প্রকাশনা সংস্থা ফোর্বস মধ্যপ্রাচ্য ২০২০ সালে আরবের শীর্ষ শিল্পগোষ্ঠীর র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। এতে ওঠে এসেছে এই অঞ্চলের ১০০টি বৃহত্তম পারিবারিক কোম্পানির নাম যারা আরব এবং মধ্যপ্রাচ্যকে গড়ে তুলতে ভূমিকা রেখে আসছে।

ওমানের জন্য একটি গর্বের মুহূর্তে, আরবের শীর্ষ ধনীদের মধ্যে এবার ওমানে ছয়টি ব্যবসায়িক পরিবার স্থান পেয়েছে। এরমধ্যে তালিকায় সবচেয়ে এগিয়ে আছে সুহেল বাহওয়ান গ্রুপ (এসবিজি) যাদের অবস্থান ১৭ তম।

আরও পড়তে পারেন: ফোর্বসের জরিপে আরবের শীর্ষ ১০০ শিল্পগোষ্ঠী

সুহেল বাহওয়ান গ্রুপের পর র‌্যাঙ্কিংয়ে ২১ তম স্থানের আছে জুবায়ের কর্পোরেশন, ৩৩ তম অবস্থানে আছে সৌদ বাহওয়ান গ্রুপ, ৪৫ তম অবস্থানে আছে ডব্লিউ জে টোওয়েল অ্যান্ড কোম্পানি, ৫৬ তম অবস্থানে আছে মহসিন হায়দার দারভিশ এবং ৯৭ তম অবস্থানে এমবি হোল্ডিং।

এদের মধ্যে ২০২০ সালে ফোর্বস ওয়ার্ল্ড বিলিয়নেয়ারদের তালিকায় ১০০১ নম্বরে জায়গা করে নিয়েছেন এসবিজির চেয়ারম্যান সুহেল বাহওয়ান। তার সম্পদের পরিমাণ ধরা হয়েছে ২.১ বিলিয়ন ডলার। এদিকে মহসিন হায়দার দারভিশের চেয়ারপার্সন আরিজ দারভিশ মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রভাবশালী নারী ব্যবসায়ি হিসেবে ফোর্বস তালিকায় স্থান পেয়েছেন।

আরও পড়তে পারেন: কোয়ারেন্টিন থেকে কারাগারে দেশে ফেরত ২১৯ প্রবাসী
একথা অনেকেরই জানা যে পারিবারিক ব্যবসা হল মধ্যপ্রাচ্যের অর্থনীতির মেরুদণ্ড। পুরো অঞ্চলের বেশ কিছু বৃহত্তম পারিবারিক কোম্পানির উপরই নির্ভর করে এসব দেশের ভাগ্য।

ফোর্বসের মধ্যপ্রাচ্যের এই তালিকার সবার শীর্ষে রয়েছে মিশরের মনসুর গ্রুপ, যা মোহাম্মদ, ইয়াসিন এবং ইউসুফ মনসুরের মালিকানাধীন। তাদের সম্মিলিত সম্পদের পরিমাণ ৭.৪ বিলিয়ন মার্কিন ডলার।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...