আমিরাত-বাহরাইনের সঙ্গে চুক্তি স্বাক্ষর করতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী

0

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তিতে স্বাক্ষর করতে ওয়াশিংটন যাচ্ছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। নেতানিয়াহু নিজেই তার এই সফরকে ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ন হিসেবে উল্লেখ করেছেন। আগামি ১৫ই সেপ্টেম্বর হোয়াইট হাউজে ঐতিহাসিক এই চুক্তি স্বাক্ষর হওয়ার কথা রয়েছে।

নেতানিয়াহুর ওয়াশিংটন সফরের মাত্র ৪ দিন পূর্বে আমিরাতের পথ ধরে বাহরাইনও ইসরাইলকে স্বীকৃতি দেয়ার ঘোষণা দিয়েছে। হোয়াইট হাউজে তার সঙ্গে যুক্ত হবেন সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীরা।

জেরুজালেম পোস্টের খবরে বলা হয়, মন্ত্রীসভার বৈঠকের পূর্বে নেতানিয়াহু সাংবাদিকদের জানিয়েছেন, ‘বাহরাইনের কিং হামাদ বিন ইসা আল খলিফার সঙ্গে তার উষ্ণতাপূর্ন কথা হয়েছে। তিনি ইসরায়েলের সঙ্গে পুরোপুরি শান্তি স্থাপন এবং সবধরনের সম্পর্ক নিশ্চিতে আগ্রহ প্রকাশ করেছেন। আমরা মাত্র এক মাসের মধ্যেই দুটি আরব রাষ্ট্রের সঙ্গে শান্তি স্থাপন করলাম। এই শান্তি হবে উষ্ণ, অর্থনৈতিক এবং কূটনৈতিক।’

তবে এখনো চুক্তির খসড়া পুরোপুরি সম্পন্ন হয়নি। এছাড়া, এখনো নিশ্চিত হয়নি যে এই চুক্তিকে শান্তি চুক্তি বলা হবে নাকি সম্পর্ক স্বাভাবিকরণ বলা হবে।

কম সময় পাওয়ার কারণে বাহরাইনের সঙ্গে চুক্তির নথি আরব আমিরাতের মতো বিস্তারিত হবে না। ইসরায়েল এরই মধ্যে বাহরাইনে দূতাবাস স্থাপনের কাজ শুরু করে দিয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।