আন্তর্জাতিক অভিবাসী দিবসে চট্টগ্রামে বর্ণাঢ্য আয়োজন

0

‘দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ সম্মান দুই-ই মেলে’ প্রতিপাদ্যে র‌্যালি, আলোচনা সভা, অভিবাসী তথ্য মেলা, প্রবাসী কর্মীদের সন্তানদের শিক্ষাবৃত্তি, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বর্ণাঢ্য আয়োজনে চট্টগ্রামে পালিত হল আন্তর্জাতিক অভিবাসী দিবস।

১৮ ডিসেম্বর (বুধবার) জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয় বর্ণাঢ্য এসব আয়োজনের মূল কর্মসূচি ছিল দিবসের প্রতিপাদ্য নিয়ে আলোচনা সভা। জেলা কর্মসংস্থান ও জন শক্তি কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদারের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন।

বিশেষ অতিথি ছিলেন মহিলা টিটিসির অধ্যক্ষ আশরিফা তাজরিন, বিকেটিটিসির ভারপ্রাপ্ত অধ্যক্ষ নওরিন সুলতানা, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মাহিন্দ্র চাকমা, চট্টগ্রাম সমিতি ওমানের সভাপতি ও এনআরবি-সিআইপি অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ইয়াসিন চৌধুরী সিআইপি এবং এনআরবি-সিআইপি অ্যাসোসিয়েশনের অর্থ সম্পাদক আশরাফুর রহমান সিআইপি এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং-বায়রার প্রতিনিধি এমদাদ উল্লাহ।

আন্তর্জাতিক অভিবাসী দিবসে চট্টগ্রামে বর্ণাঢ্য আয়োজন
আন্তর্জাতিক অভিবাসী দিবসে চট্টগ্রামে বর্ণাঢ্য আয়োজন

প্রধান অতিথি বলেন, বর্তমানে প্রায় ১ কোটি ২০ লাখ কর্মী বিদেশে বৈধভাবে কর্মরত রয়েছে। উপযুক্ত প্রশিক্ষণের অভাবে তারা ন্যায্য পাওনা পাচ্ছে না। সরকারও আশানুরূপ রেমিট্যান্স থেকে বঞ্চিত হচ্ছে। উপযুক্ত প্রশিক্ষণ নিয়ে কর্মক্ষেত্রে নিজেকে যোগ্য প্রমাণ করতে হলে অভিবাসী কর্মীদের কারিগরি শিক্ষা অবশ্যই দরকার ।

মোহাম্মদ জহিরুল আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনী ইশতেহারে ঘোষণা দিয়েছেন, প্রতি উপজেলা থেকে ১ হাজার দক্ষ কর্মী বিদেশে পাঠাবেন। সে লক্ষ্যে সরকার কাজ করছে। দেশে অনেক যুবক বেকার রয়েছে। আগামী ২০৩৫ সালের মধ্যে এদের কর্মক্ষম করতে হবে। এর ব্যত্যয় ঘটলে ২০৪১ সালে উন্নত বাংলাদেশ হওয়া সম্ভব হবে না এবং দেশের উন্নয়নও স্থবির হয়ে পড়বে।

এবার প্রবাসীকর্মীর সন্তানদের মধ্যে এসএসসি পরীক্ষায় ভালো ফলাফলের জন্য ১৪ জনকে শিক্ষাবৃত্তির চেক দেওয়া হয়। সর্বোচ্চ রেমিট্যান্স প্রদানকারী তিনজন প্রবাসীকর্মীর হাতে সম্মাননা স্মারক তুলে দেন অতিরিক্ত জেলা প্রশাসক।

আন্তর্জাতিক অভিবাসী দিবসে বর্ণাঢ্য র‌্যালি
আন্তর্জাতিক অভিবাসী দিবসে বর্ণাঢ্য র‌্যালি

এর আগে সকাল ১০টায় আগ্রাবাদ সরকারি কার্যভবন-২ থেকে বর্ণাঢ্য বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি আগ্রাবাদ এলাকার প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে। এ উপলক্ষে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃক প্রবাসী কর্মীদের আগমনী ও বিদায় অভ্যর্থনাসহ নানা কর্মসূচি ছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...