বিশেষ চার্টার্ড ফ্লাইটে স্পেন ফিরছেন আটকেপড়ে বাংলাদেশিরা

0

করোনা পরিস্থিতিতে বাংলাদেশে আটকেপড়া স্পেনপ্রবাসীদের ফেরাতে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিশেষ চার্টার্ড ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। স্পেন বাংলা প্রেসক্লাবের উদ্যোগে ব্যবস্থা করা বিজি-৪১০৯ ফ্লাইটটি আগামী শুক্রবার (১৯ জুন) ঢাকা থেকে রওনা হয়ে রাজধানী মাদ্রিদে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

শনিবার (১৩ জুন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার বাংলাদেশ সময় সকাল ৮টায় ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সম্ভাব্য ২৭৩ জন যাত্রী নিয়ে বিশেষ চার্টার্ড ফ্লাইট (বিজি-৪১০৯ ) স্পেনের উদ্দেশে রওনা দেবে। একই দিন স্পেন সময় বেলা সোয়া ৩টায় সরাসরি মাদ্রিদ আস্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।

জানা যায়, করোনাপরিস্থিতিতে ভ্রমণ ও ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞার আগে ছুটিতে দেশে গিয়ে আটকেপড়ে স্পেনপ্রবাসী অনেক বাংলাদেশি। এদের মধ্যে কারো রেসিডেন্ট কার্ড ও পাসপোর্টের মেয়াদ শেষ পথে। কারো ছিল চাকরি হারানো বা ব্যবসাপ্রতিষ্ঠান তদারকি নাকরতে পারার অনিশ্চয়তা। অনেকে ছিলেন স্পেনে রেখে যাওয়া পরিবারের দুশ্চিন্তায়।

এই বাস্তবতায় তাঁদের স্পেন ফেরাতে চার্টার্ড ফ্লাইটের ব্যবস্থা নেয়ার জন্য উদ্যােগ নেয় স্পেন বাংলা প্রেসক্লাব। এ লক্ষ্যে ১৫ মে প্রেসক্লাব আয়োজিত অনলাইন আলোচনা সভায় যোগ দিয়েছিলেন স্পেনে বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার ও মিশন উপপ্রধান এম হারুণ-আল রাশিদ। তিনি বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে এ বিষয়ে ব্যবস্থা নেন।

১৭ মে বাংলাদেশ দূতাবাস বাংলাদেশে আটকে থাকা প্রবাসীদের প্রত্যাবর্তনের প্রক্রিয়াবিষয়ক একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। পরবর্তী সময়ে আগ্রহীরা দূতাবাস এবং স্পেন বাংলা প্রেসক্লাবের সহযোগিতায় ফ্লাইটসংক্রান্ত সব প্রক্রিয়া সম্পাদন করেন।

এই বিশেষ ফ্লাইটে বিজনেস ক্লাসে ২২ জন এবং ইকোনমি ক্লাসে ২৪২ জন যাত্রী ঢাকা থেকে সরাসরি মাদ্রিদে আসতে পারবেন। বিজনেস ক্লাসের জন্য ১ লাখ ৩০ হাজার টাকা ও ইকোনমি ক্লাসের জন্য ৯০ হাজার টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। ১৪ জুন থেকে বাংলাদেশ বিমানের অফিস থেকে ফ্লাইটের টিকিট বিক্রি করা হচ্ছে।

এ বিষয়ে স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ বলেন, বাংলাদেশে আটকেপড়া প্রবাসী বাংলাদেশিদের প্রতিকূল পরিস্থিতি বিবেচনা করে আমরা এ বিষয়ে উদ্যোগী হয়েছি। আর এই মধ্য দিয়ে আমরা বলতে চাই স্পেন বাংলা প্রেসক্লাব শুধু গণমাধ্যমকর্মীদের নয়, বরং বাংলাদেশি কমিউনিটির জন্য বিশেষ দায়বদ্ধতার জন্য এই প্রচেষ্টা চালিয়েছে।

বিশেষ ফ্লাইটের সমন্বয়ক স্পেন বাংলা প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি বনি হায়দার মান্না বলেন, স্পেন বাংলা প্রেসক্লাবের ঐকান্তিক প্রচেষ্টায় বাংলাদেশ দূতাবাস ও কমিউনিটির ব্যক্তিত্বদের সর্বাত্মক সহযোগিতায় এই চার্টার্ড ফ্লাইটের ব্যবস্থা করা সম্ভব হয়েছে। বিশেষ ফ্লাইট দিয়ে বিমান বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ মোকাব্বির হোসেন স্পেনপ্রবাসীদের কৃতজ্ঞতায় আবদ্ধ করেছেন।

সাধারণ সম্পাদক আফাজ জনি জানান,বাংলাদেশ দূতাবাসের পাশাপাশি, স্পেনের প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব খোরশেদ আলম মজুমদার, ভালিয়ান্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী, স্পেনপ্রবাসী মাসুমের রহমান, আমিনুর রাজ্জাক, ওয়াসিম মিয়া, যুক্তরাজ্য থেকে বাংলা কাগজের উপদেষ্টা খায়রুল ইসলামসহ স্পেনের বাঙালি কমিউনিটির সংগঠনগুলোর নেতা সর্বাত্মক সহযোগিতার এবং প্রবাসীদের সমর্থনেই এই উধ্যোগ সফল হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...