আটকেপড়াদের ফেরার ব্যবস্থা নিতে কোরিয়াকে বাংলাদেশের অনুরোধ

0

কোভিড-১৯ বা করোনা মহামারি পরিস্থিতিতে আটকে পড়া প্রবাসী কর্মী ও শিক্ষার্থীদের ফিরতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে দক্ষিণ কোরিয়াকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশে।

আজ মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) বিকেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ক্যাং কিউন হোয়ার সঙ্গে টেলিফোনে আলাপকালে এই অনুরোধ জানিয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে।

কোভিড মহামারির প্রেক্ষিতে দক্ষিণ কোরিয়া থেকে ছুটিতে দেশে এসে আটকেপড়া কর্মী ও শিক্ষার্থীদের দুর্দশার বিবরণ দিয়ে ড. মোমেন আটকা তাদের প্রত্যাবর্তনের সুবিধার্থে ব্যবস্থা নেওয়ার জন্য কোরিয়ান মন্ত্রীর সমর্থন চান। তাদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করার অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী।

এছাড়াও ফোনালাপে দুই পররাষ্ট্রমন্ত্রী কোভিড -১৯ মহামারি, দ্বিপাক্ষিক সহযোগিতা, বাংলাদেশি কর্মী ও শিক্ষার্থীদের কল্যাণসহ দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়ে আলোচনা করেন। বিদ্যমান দুর্দান্ত দ্বিপক্ষীয় সম্পর্কের সম্পূর্ণ সম্ভাবনা উপলব্ধি করতে তারা একসঙ্গে কাজ করতে সম্মত হন।

আরও পড়তে পারেন : আটকেপড়া বাংলাদেশিদের ফিরে আসার বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছে কুয়েত : পররাষ্ট্রমন্ত্রী

ড. মোমেন বাংলাদেশে একটি ভোকেশনাল ট্রেনিং সেন্টার খোলার জন্য কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেন। এই সেন্টার থেকে দক্ষিণ কোরিয়ার নিয়োগদাতারা যেন দক্ষ কর্মী নিতে পারেন।

এছাড়াও ফোনালাপে রোহিঙ্গা পরিস্থিতি তুলে ধরেন ড. মোমেন। এ সময় কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সংকট সমাধানে একযোগে কাজ করবেন বলে প্রতিশ্রুতি দেন।

দক্ষিণ কোরিয়া বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলামের প্রচেষ্টায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে এই ফোনালাপ হয় বলে সিউলের সূত্র নিশ্চিত করেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।