আগের সব গন্তব্যে উড়তে ৪ বছর লাগবে এমিরেটসের

0

দুবাইভিত্তিক বিশ্বখ্যাত বিমানসংস্থা এমিরেটস এমিরেটস-এর বিদায়ী প্রেসিডেন্ট টিম ক্লার্ক সোমবার গণমাধ্যমে জানিয়েছেন, রাষ্ট্রীয় বিমানসংস্থা এমিরেটসের পুরোপুরি আগের নেটওয়ার্কে ফ্লাইট কার্যক্রম চার বছর সময় লাগতে পারে।

সংবাদ সংস্থা জানায়, দুবাইভিত্তিক এই বিমানসংস্থা মহামারির আগে ৮৩ টি দেশের ১৭ টি গন্তব্য তাদের ফ্লাইট পরিচালনা করত। তবে করোনা পরিস্থিতির কারণে মার্চ থেকে তাদের যাত্রীবাহী বিমান চলাচল খুবই সীমিত আকারে পরিচালিত হয়েছে।

করোনা পরিস্থিতিতে গত ২৩ মার্চ থেকে বিশ্বজুড়ে যাত্রীবাহী ফ্লাইট অপারেশন বন্ধ রাখে এমিরেটস। গত ২১ মে থেকে করোনা প্রতিরোধে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে সীমিত পরিসরে কার্যক্রম শুরু করে বিমানসংস্থাটি। এ সময় শুরু হয় যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার মধ্যে ট্রানজিট ফ্লাইট চালু করাসহ আটটি দেশের নয়টি শহরে ফ্লাইট অপারেশন।

আগামী ১ জুলাই থেকে ১৬টি আন্তর্জাতিক গন্তব্যে এবং আরব বিশ্বের ১২ টি দেশে ফ্লাইট পরিচালনার নতুন ঘোষণা দিয়েছে এমিরেটস।

এভিয়েশন পরামর্শক জন স্ট্রিকল্যান্ড-এর সাথে একটি ওয়েবকাস্ট সাক্ষাৎকারে ক্লার্ক বলেন, “আমি মনে করি সম্ভবত ২০২২/২৩ সাল বা ২০২৩/২৪ সাল নাগাদ আমাদের কার্যক্রম তার আগের স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে এবং এমিরেটস তার পুরোনো গন্তব্যে ফ্লাইট পরিচালনা করবে আগের মত সফলভাবেই।”

আরও পড়তে পারেন: কখনই আগের অবস্থায় ফিরবে না বিশ্ব এভিয়েশন!

এমিরেটস সতর্ক করে বলেছে, বর্তমান সময়টা তাদের ৩৫ বছরের ইতিহাসে সবচেয়ে কঠিন হবে। রবিবার তারা জানায়, মহামারির প্রভাবের কারণে কিছু কর্মীকে তারা ছাটাই করতে বাধ্য হয়েছে।

এমিরেটসের প্রেসিডেন্ট থেকে উপদেষ্টা হতে চলা টিম ক্লার্ক বলেন,“আগামী বছর গ্রীষ্মের পর থেকে এই শিল্পে আগের অবস্থা ফিরে আসতে শুরু করবে যদি ২০২১ সালের শুরুতে ব্যাপকভাবে করোনার ভ্যাকসিন বাজারে পাওয়া যায়।

ক্লার্ক আরো বলেন, “আমরা ধীরে ধীরে ভ্রমণের চাহিদা বাড়তে দেখব, আর যদি প্রয়োজন হয় তবে আমরা ৪৮ ঘন্টার মধ্যে আমাদের বহর প্রস্তুত রাখতে সক্ষম।”

বিশ্ব অর্থনীতিতে আর কোন বড় ধরনের আঘাত না আসলে ২০২৩ এবং ২০২৪ এর দিকে ভ্রমণের চাহিদা বাড়তে পারে বলে আশা প্রকাশ করেন তিনি।

আরও পড়তে পারেন : আকাশজুড়ে শুধুই শূন্যতা, মাটিতে সারি সারি উড়োজাহাজ

যদিও ক্লার্ক শারিরীক দুরত্বের ব্যাপারে দ্বিমত করে বলেন, প্লেনে শারীরিক দুরত্ব বজায় রাখাটা অর্থনৈতিকভাবে এবং পরিবেশগত খুব একটা কার্যকর পদ্ধতি নয় কারণ এটি উড়োজাহাজকে অর্ধেক খালি থাকা বোঝায়।

তবে এমিরেটস এখন থেকে তাদের যাত্রীদের গ্লাভস ও ফেস মাস্ক পরার নির্দেশনা জারি রাখবে বলে জানান ক্লার্ক।

আগের খবর :
২১ মে থেকে ৯টি শহরে ফ্লাইট চালু করবে এমিরেটস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...