আগামী মাসে আবার ডানা মেলছে তার্কিশ এয়ারলাইন্স

করোভাইরাস

0

ফ্লাইট কার্যক্রম নির্ধারিত সময় থেকে আরো দেরিতে চালু করার ঘোষণা দিয়েছে তার্কিশ এয়ারলাইন্স। বৃহস্পতিবার এক বিবৃতিতে নতুন ঘোষণায় ১০ জুন থেকে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চালুর কথা জানিয়েছে তুরস্কে রাষ্ট্রীয় বিমান সংস্থাটি। তার আগে ৪ জুন থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল শুরু করা হবে। আগের ঘোষণায় ২৮ মে থেকে ফ্লাইট কার্যক্রম চালুর কথা জানিয়েছিল তারা।

নতুন সিদ্ধান্তে মাত্র ২২ টি আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচলের ঘোষণায় দিয়েছে তার্কিশ। এগুলো হচ্ছে, টোকিও (নারিতা এবং হানেদা), টরন্টো মন্ট্রিল, নূর-সুলতান, আলমাটি, কাবুল, বেইজিং, সাংহাই, হংকং, লস এঞ্জেলেস, নিউ ইয়র্ক-জেএফকে, শিকাগো, সাও পাওলো-গুয়ারুলহোস, সিঙ্গাপুর, ওয়াশিংটন-ডালাস,হিউস্টন আন্তঃমহাদেশীয়, বোস্টন, সানফ্রান্সিসকো, দিল্লি, মুম্বাই, আদ্দিস আবাবা, লণ্ডন। এছাড়া অভ্যান্তরীন রুটে আঙ্কারা, আদানা, হাটায়, আন্টালিয়া, ইজমির এবং আরও কয়েকটি শহরে পরিষেবা পুনরায় চালু করবে তার্কিশ এয়ারলাইনস।

বাংলাদেশে ঢাকা রুটে ফ্লাইট চলাচল শুরু হতে আরও বিলম্ব হতে পারে বলে তার্কিশ এয়ারলাইন্সের ঢাকা অফিসের এক কর্মকর্তা সূত্রে জানা গেছে। তিনি জানান, প্রাথমিক পরিকল্পনায় জুলাই মাসে চালুর সম্ভাবনা আছে, সেই হিসেবে ঈদের পর থেকেই আগাম প্রস্তুতি নিতে শুরু করবে ঢাকা অফিস। ।

করোভাইরাস মহামারিতে ভাইরাসের অবস্থা অনুযায়ী ধীরে ধীরে দৈনন্দিন কর্মকাণ্ড চালু করছে তুরস্ক। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ২১ মে পর্যন্ত দেশটিতে মোট ১ লাখ ৫৩ হাজার ৫৪৮ জন করোনা আক্রান্ত পাওয়া গেছে এবং এ পর্যন্ত মারা গেছে ৪ হাজার ২৪৯ জন আর সুস্থ হয়েছে ১ লাখ ১৪ হাজার ৯৯০ জন। তাই তার্কিশ এয়াররাইন্স ভাইরাস ছড়ানোর ঝুঁকি কমাতে তাদের কার্যক্রমে নানা পদক্ষেপ নিয়েছে।

জুন থেকে তার্কিশ এয়ারলাইন্স কার্যক্রম চালু করলে কেবিন ক্রু ও পাইলটরা ব্যক্তিগত প্রতিরক্ষামূলক সরঞ্জাম, হ্যান্ড স্যানিটাইজারের মত বিভিন্ন প্রস্তুতি রাখবে। পাশাপাশি ফ্লাইটে নিত্য ব্যবহার্য সামগ্রী যেমন চামচ, প্লেট, কম্বল, বালিশ, হেডফোনেকেও জীবাণুমক্ত রাখতে সব ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে বিমানসংস্থাটি। যাত্রীদের জন্য ইস্তাম্বুল বিমানবন্দরে সার্বক্ষণিক চালু রাখা হবে থার্মাল স্ক্যানার ও তাপমাত্রা মাপার যন্ত্র।

সারা বিশ্বে এখন অনেক এয়ারলাইন্স তাদের কার্যক্রমে ফিরবার প্রস্তুতি নিতে শুরু করেছে। তবে নিঃসন্দেহে সব বিমানসংস্থার প্রস্তুতি ও পরিকল্পনা একই হবে না । যখন আন্তর্জাতিক রুটের কথা আসবে তখন তার্কিশ এয়ারলাইন্সের পরিকল্পনা অন্য অনেক বিমানসংস্থা থেকে আলাদা হবে। কারণ বিশ্বের ১২০ টি আন্তর্জাতিক রুটে বিস্তৃত এই সংস্থাটির কার্যক্রম।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...