অ্যান্টার্কটিকার বরফাবৃত রানওয়েতে উড়োজাহাজের সফল অবতরণ

0

বরফাবৃত অ্যান্টার্কটিকা মহাদেশ অবশেষে পেল এয়ারবাসের স্পর্শ। ইতিহাস রচনা করে প্রথমবারের মতো মহাদেশটিতে সফল ভাবে অবতরণ করেছে এয়ারবাস এ ৩৪০ উড়োজাহাজ ।

‘হাই ফ্লাই’ নামের একটি উড়ানসংস্থা এই বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে। মার্কিন সংবাদ মাধ্যম সি এন এন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এয়ারবাসটি দক্ষিণ আফ্রিকার কেপ টাউন থেকে যাত্রা শুরু করে। বিমানটি ‘উলফ ফ্যাং’ নামক একটি কোম্পানির জন্য অ্যান্টার্কটিকায় জরুরী রসদ নিয়ে গিয়েছে।

‘হাই ফ্লাই’ সংস্থা উড়োজাহাজ ও ক্রু ভাড়া করে তাদের ইনস্যুরেন্স নিশ্চিত করার পরই এই অভিযান সম্পন্ন করেছে।

সংস্থাটি অ্যান্টার্কটিকায় পর্যটন সংক্রান্ত ব্যবসা পরিচালনা করে। সিএনএনের খবরে বলা হয়েছে, ক্রুদের নেতৃত্বে ছিলেন ক্যাপ্টেন কার্লস মিরপুরি। তিনি আবার ‘হাই ফ্লাই’ কোম্পানির ভাইস প্রেসিডেন্টও। অ্যান্টার্কটিকায় অবতরণ করতে মোট ৫ ঘন্টা সময় লেগেছে বিমানটির।

সেখানে ক্রু সদস্যরা তিন ঘন্টারও কম সময় অবস্থান করে আবার ফিরে আসেন কেপটাউনে। মোট ২৫০০ নটিক্যাল মাইল পথ পারি দিয়েছে বিমানটিকে। অ্যান্টার্কটিকায় একটি ব্লু-আইস রানওয়ে তৈরি করেছে ‘উলফ ফ্যাং’ পর্যটন সংস্থা।

এটি একটি সি লেভেল বিমানবন্দরে রয়েছে। ফলে উচ্চ প্রশিক্ষণ ছাড়া এই বিমানবন্দরে বিমান অবতরণ প্রায় অসম্ভব। তবে সেই চ্যালেঞ্জ সফলভাবে জয় করলেন অ্যান্টার্কটিকায় প্রথম এয়ারবাস এ৩৪০ বিমানের পাইলট ও ক্রুরা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন