অস্ট্রেলিয়ার সিডনিতে শেষ হলো করোনার বিধিনিষেধ

0

করোনাভাইরাসের সংক্রমণ কমে আসায় দীর্ঘ ১০৬ দিন পর অস্ট্রেলিয়ার সিডনি শহর থেকে তুলে নেওয়া হয়েছে বিধিনিষেধ। স্থানীয় সময় আজ সোমবার থেকে শহরটির ৫০ লাখের বেশি বাসিন্দা বিধিনিষেধের আওতামুক্ত হয়েছেন। গত জুন থেকে বিধিনিষেধ জারি ছিল সিডনিতে। খবর এএফপির।

সিডনিতে গতকাল রোববার দিবাগত রাত ১২টা থেকেই খুলে দেওয়া হয়েছে বারগুলো। টিকা নেওয়া ব্যক্তিরাই শুধু সেখানে উপস্থিত থাকতে পারবেন। রাত গড়ানোর পরপরই সকাল থেকে চালু হয়েছে অন্য ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো।

নিউ সাউথ ওয়েলসের সদ্য দায়িত্বপ্রাপ্ত প্রিমিয়ার ডোমিনিক পেরোটেট বলেন, এটা রাজ্যের জন্য সফল একটি দিন। রাজ্যের বাসিন্দারা এটা অর্জন করে নিয়েছেন।

সিডনিতে বিধিনিষেধ শুরুর সময় থেকে বন্ধ ছিল দোকানপাট, স্কুল–কলেজ, সেলুন ও অফিসগুলো। মানুষের চলাচলের ওপর ছিল নিষেধাজ্ঞা। বিধিনিষেধ অনুযায়ী, বাসা থেকে পাঁচ কিলোমিটারের বেশি দূরে যেতে পারতেন না সিডনির বাসিন্দারা। এমনকি পরিবারের সঙ্গে দেখা করা এবং শেষকৃত্যে অংশ নেওয়ায়ও বারণ ছিল।

এদিকে বিধিনিষেধ তুলে নেওয়া হলেও বড় কোনো জনসমাগমের ওপর এখনো নিষেধাজ্ঞা রয়েছে। বিধিনিষেধ থাকবে আন্তর্জাতিক সীমান্ত দিয়ে চলাচলের ওপর। পাশাপাশি এখনো কয়েক সপ্তাহ স্কুলগুলো পুরোপুরি খুলে দেওয়া হবে না।

বিধিনিষেধ তুলে নেওয়ার আগের দিন গতকাল রোববার অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে করোনা সংক্রমণ ছিল ৪৭৭ জন। এটি তুলনামূলক কম। তা ছাড়া এখন পর্যন্ত রাজ্যটিতে ১৬ বছরের বেশি বয়সী ৭০ শতাংশ বাসিন্দা করোনার টিকার পূর্ণ ডোজ নিয়েছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন