অবশেষে লেবাননে নতুন সরকার গঠন

0

লেবাননের রাজনৈতিক দলগুলো একটি নতুন সরকার গঠন করেছে, যা ১৩ মাসের অচলাবস্থার অবসান করেছে।

শুক্রবার কোটিপতি ব্যবসায়ী নাজিব মিকাতির নেতৃত্বে ২৪ সদস্যের নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছে রাষ্ট্রপতির কার্যালয়।

২০২০ সালের ৪ আগস্ট বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের প্রেক্ষিতে তৎকালীন প্রধানমন্ত্রী হাসান দিয়াবের সরকারের পদত্যাগ পর থেকে এতদিন লেবানন পুরোপুরি ক্ষমতাশালী সরকার ছাড়াই রয়েছে। প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক দলগুলো তখন থেকে নতুন সরকার গঠন নিয়ে মতবিরোধে জড়িয়ে পড়েছিল, যার ফলে দেশটির অর্থনৈতিক মন্দা ত্বরান্বিত হয়েছিল। অচলাবস্থায় দেশটি আর্থিক বিশৃঙ্খলা এবং দারিদ্র্যের গভীরে চলে যায়।

নতুন সরকার ঘোষণা করেছে যে একটি বিশাল কাজের মুখোমুখি হয়েছে যা খুব কম লোকই বিশ্বাস করে যে অত্যন্ত প্রয়োজনীয় সংস্কার করাসহ আরোহণ করা যেতে পারে।

নতুন সরকারের প্রথম দায়িত্বের মধ্যে থাকবেকেন্দ্রীয় ব্যাংকের আর্থিক নিরীক্ষা রক্ষণাবেক্ষণ, এবং দেশের পতন রোধে উদ্ধার প্যাকেজের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে আলোচনা পুনরায় শুরু করা।

নতুন মন্ত্রিসভা আগামী বছরের জন্য নির্ধারিত সাধারণ নির্বাচনের তদারকি করবে বলে আশা করা হচ্ছে।

নতুন প্রধানমন্ত্রী নাজিব মিকাতি দেশের নাটকীয় অর্থনৈতিক পতন থামাতে তার ক্ষমতা অনুযায়ী সবকিছু করার অঙ্গীকার করেছেন।

নতুন সরকার ঘোষণার পর বিদ্বেষপূর্ণ রাজনীতিবিদদের একসাথে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।

চোখের জল ধরে রেখে দেশের অন্যতম ধনী ব্যক্তি মিকাতি লেবাননের মায়েদের কথা বলেছেন, যারা তাদের সন্তানদের খাওয়াতে পারে না এবং যে সব শিক্ষার্থীর বাবা-মা আর তাদের স্কুলে পাঠানোর সামর্থ্য রাখে না।

নতুন সরকার ঘোষণা করা রাষ্ট্রপতি প্রাসাদে মিকাতি সাংবাদিকদের বলেন, “পরিস্থিতি কঠিন কিন্তু আমরা সহযোগিতা করলে মোকাবেলা করা অসম্ভব নয়।”

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন